ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

পেঁয়াজ খান না, তাই দামে উদ্বিগ্ন নন অর্থমন্ত্রী

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৯, ১৩:১২

পেঁয়াজ খান না, তাই দামে উদ্বিগ্ন নন অর্থমন্ত্রী

ভারতজুড়ে বাড়ছে পেঁয়াজের দাম। পেঁয়াজের দাম এখন কেজি প্রতি ১৫০ রুপিতে পৌঁছে গিয়েছে। পেঁয়াজ কিনতে গিয়ে নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের। ফলে অনেকে পেঁয়াজ কেনা বাদ দিয়েছেন। পেঁয়াজ শূণ্য হেঁসেল নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে বেশিরভাগ মানুষকে। এই অবস্থায় হুঁশ নেই ভারতের কেন্দ্রীয় সরকারের। এমনই অভিযোগ উঠেছে।

আর এর মধ্যেই সংসদে দাঁড়িয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানালেন, তিনি পেঁয়াজই খান না। তার রান্নঘরে পেঁয়াজ আসে না। তাই এর এর দাম বৃদ্ধিতে তিনি উদ্বিগ্ন নন। আর তার‌ এই বক্তব্যের পরেই সংসদে রীতিমতো হাসির রোল পড়ে যায়। বিরোধীরা এ নিয়ে তাকে কটাক্ষ করহেতও ছাড়েননি।

পেঁয়াজের দামবৃদ্ধি রুখতে কী কী ব্যবস্থা নিয়েছে কেন্দ্রীয় সরকার বুধবার সংসদে দাঁড়িয়ে সেই প্রসঙ্গেই বক্তব্য রাখছিলেন নির্মলা। সেখানেই তিনি বলেন, ‘‌আসলে আমি পেঁয়াজ বা আদা খাই না। আমার পরিবারের খাবারের মেন্যুতেও পেঁয়াজ খুবই কম থাকে। তাই পেঁয়াজের মূল্যবৃদ্ধি আমাকে ব্যক্তিগতভাবে ততটা বিব্রত করেনি। এমনকি পরিবারের মানুষও সেই নিয়ে বিশেষভাবে চিন্তিত নয়।’

এই কথা শোনার পরেই সেখানে উপস্থিত সাংসদদের মধ্যে হাসির রোল পড়ে যায়। একজন আবার বলেন, ‘‌হ্যাঁ, বেশি পেঁয়াজ খেলে মানুষ খিটখিটে হয়ে যায়।’

নির্মলা এদিন জানান, পেঁয়াজের মূল্যবৃদ্ধি রুখতে বেশ কয়েকটি কড়া পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। যার মধ্যে রয়েছে, পেঁয়াজ রপ্তানি বন্ধ করা এবং মজুত রাখার সীমাও নির্দিষ্ট করে বেঁধে দেওয়া হয়েছে। পাশাপাশি, ফড়িয়াদের রুখতে বিশেষ ব্যাবস্থা নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত