ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

সরকারি নিয়ম, পরীক্ষায় ফেল করলেই বিয়ে বন্ধ!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৯, ১৩:৫৪

সরকারি নিয়ম, পরীক্ষায় ফেল করলেই বিয়ে বন্ধ!
ছবি প্রতীকী

‘পরীক্ষায় ফেল করলেই বিয়ে দিয়ে দেবো’- এমন কথা হারহামেশা শোনা যায় আমাদের দেশে। বিশেষ করে মেয়েদের বেলায় এই বাক্যটি সবচেয়ে বেশি ব্যবহার করে অভিভাবকরা।

কিন্তু আপনি জেনে অবাক হবেন যে, ইন্দোনেশিয়ার চিত্রটা ভিন্ন। সেখানে বিয়ে করতে হলে আপনাকে পরীক্ষায় পাস করতেই হবে। তারপর সরকার থেকে দেয়া হবে একটি প্রশংসাপত্র। এর পরেই মিলবে আপনার বিয়ের অনুমতি।

ইন্দোনেশিয়া প্রশাসনের সূত্র দিয়ে ভারতীয় পত্রিকা ইন্ডিয়ান এক্সপ্রেস তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, ন্যূনতম যোগ্যতা হিসেবে পাস করতে হবে তিন মাসের প্রি ওয়েডিং কোর্স। শুধু কোর্স করলেই হবে না, সঠিক নম্বরও পেতে হবে। ২০২০ থেকে এই নিয়ম চালু করতে চলেছে ইন্দোনেশিয়া সরকার।

প্রাথমিকভাবে জানা গেছে, দেশে ক্রমশ বাড়তে থাকা বিবাহ বিচ্ছেদ আটকাতেই সরকারের এই সিদ্ধান্ত। কীভাবে সংসারের দৈনন্দিন কাজ সামলে দাম্পত্য জীবন সুখের করে তোলা যায়, প্রি ওয়েডিং কোর্সটিতে থাকছে সেই প্রশিক্ষণও। দম্পত্তিদের কারণে অকারণে রেগে যাওয়া নিয়েও থাকবে তথ্য। এমনকি শারীরিক মিলন সম্পর্কেও আলোচনা করা হবে এই পাঠক্রমে।

সম্প্রতি সে দেশের হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স কো-অর্ডিনেটিং মন্ত্রী মুহাদজির এফেন্দি সংবাদ সংস্থাকে জানিয়েছেন, নব দম্পতিরা যাতে শান্তিতে সংসার করতে পারেন, সে কারণেই প্রি-ওয়েডিং কোর্সের ভাবনা। সরকারের এই প্রি-ওয়েডিং কোর্সের পাঠক্রমে থাকছে শারীরিক সম্পর্কের শিক্ষা, সন্তান কীভাবে মানুষ করবেন তার প্রশিক্ষণও।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত