ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

দুর্মূল্য পেঁয়াজ, কফি হাউসে ‘অনিয়ন পাকোড়া’ বন্ধ

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৯, ১১:২৫

দুর্মূল্য পেঁয়াজ, কফি হাউসে ‘অনিয়ন পাকোড়া’ বন্ধ

কলকাতায় ১৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে পেঁয়াজ। ফলে গেরস্থ বাড়ি থেকে থেকে নামি দামী রেস্টুরেন্ট মালিকদের এখন মাথায় হাত। পরিস্থিতি সামাল দিতে তারা প্রয়োজনীয় এই পণ্যটির ক্রয় অনেক কমিয়ে দিয়েছে। নিদেনপক্ষে না দিলেই নয়, এমন তরকারিতে দেওয়া হচ্ছে পেঁয়াজ।

পেঁয়াজের দুর্মূল্যের কারনে খাস কলকাতার কফি হাউসের বিখ্যাত ডিশ অনিয়ন পকোড়া এখন কার্যত উধাও। তার সঙ্গে সঙ্গে মাটন আফগানি, চিকেন আফগানি, বেকড ফিশও আপাতত ‘রিজার্ভ বেঞ্চে’। রান্নায় বেশি পেঁয়াজ দরকার হওয়ার কারনে এই মেনুগুলির বিক্রি এখন বন্ধ থাকবে বলেই কফি হাউস কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে। পেঁয়াজের চড়া দামের কারনেই মেনু থেকে ‘অনিয়ন পকোড়া’বাদ দিয়ে দিল ইন্ডিয়ান কফি হাউস।

কলকাতার বইপাড়ায় গিয়ে কফি হাউসে বসে অনিয়ন পকোড়া চেখে দেখেননি, এমন লোকের সংখ্যা খুবই কম। যারাই কফি হাউসে এসেছেন, তাদের প্রথম পছন্দ অনিয়ন পকোড়া। ৩২ টাকা অনিয়ন পকোড়া দৈনিক বিক্রিও হয়েছে শতাধিক প্লেট, জানিয়েছে কর্তৃপক্ষ। তাদের বক্তব্য, পেঁয়াজের আকাশছোঁয়া দামবৃদ্ধিতে আর সামাল দেওয়া যাচ্ছে না। তাই ‘সিগনেচার ডিশ’হওয়া সত্ত্বেও গত শুক্রবার থেকে অনিয়ন পকোড়া বিক্রি বন্ধ করে দিয়েছে কফি হাউস। পেঁয়াজের দাম কমলে আবার তা চালু করা হবে বলে জানানো হয়েছে।

কফি হাউসে এ ঘটনা এবারই অবশ্য প্রথম নয়। বছর কয়েক আগে পিঁয়াজের দামবৃদ্ধিতে একবার দু’চার দিনের জন্য অনিয়ন পকোড়া বিক্রি বন্ধ রাখা হয়েছিল বলে দাবি কফি হাউস কর্তৃপক্ষের। তবে এবার যেভাবে দাম বৃদ্ধির রেকর্ড পেঁয়াজ প্রতিদিনই ভাঙছে, তাতে কবে আবার ওই রেস্টুরেন্টে অনিয়ন পকোড়া চালু হবে, তা নিশ্চিত করে বলতে পারছেন না কেউই।

কফিহাউসে মাটন আফগানি, চিকেন আফগানি, বেকড ফিশও আপাতত বিক্রি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। কফি হাউসের কর্মকর্তাদের বক্তব্য, বিভিন্ন আইটেমের জন্য প্রতিদিন ৪০ কেজি করে পেঁয়াজ লাগে। কয়েকটি মেনু বাদ দিয়ে এখন রোজ ১৫ থেকে ২০ কেজি পেঁয়াজ কিনে চালানো হবে। আর সালাদে পেঁয়াজের বদলে শসা, বিট, গাজর বেশি থাকবে। সালাদে পেঁয়াজ নামমাত্র ছোঁয়ানো হবে, যাতে পেঁয়াজের গন্ধটা অন্তত থাকে। ফলে, এবার থেকে পকোড়া ছেড়ে শুধু গন্ধ নিয়েই জমাতে হবে কফিহাউসের আড্ডা।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত