ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

নিউজিল্যান্ডের অগ্ন্যুৎপাতে নিহত বেড়ে ১৩

নিউজিল্যান্ডের অগ্ন্যুৎপাতে নিহত বেড়ে ১৩

নিউজিল্যান্ডের হোয়াইট আইসল্যান্ডে সোমবার আগ্নেয়গিরিতে ভয়াবহ অগ্ন্যুৎপাতের ঘটনায় কমপক্ষে ১৩ জন নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এদের মধ্যে পাঁচজনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হয়েছেন কর্তৃপক্ষ।

এদিকে মঙ্গলবার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন এক বিবৃতিতে বলেছেন, হোয়াইট আইসল্যান্ডে এখন আর কেউ জীবিত নেই। এসময় তিনি এই ঘটনায় নিহতদের পরিবার ও বন্ধুদের প্রতি সমবেদনা প্রকাশ করেন।

সোমবার স্থানীয় বেলা ২টা ১১ মিনিটে হঠাৎ করেই নর্থ আইসল্যান্ডের ওই আগ্নিয়গিরি থেকে লাভা লাভা উদগিরণ হতে শুরু করে। এ সময় ওই দ্বীপে ১০০ জনের মতো পর্যটক অবস্থান করছিলেন বলে প্রাথমিক খবরে বলা হয়েছিল। পরে স্থানীয় পুলিশ জানায়, এ সময় দ্বীপটিতে দেশি বিদেশিসহ মোট ৪৭ জন অবস্থান করছিলেন।

এদের মধ্যে ১৩ জন নিহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। এদের মধ্যে পাঁচজনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হয়েছেন নিউজিল্যান্ড কর্তৃপক্ষ। এছাড়া আরো ৩৪ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। এদের মধ্যে আহত ৩১ জনকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অগ্ন্যুৎপাতে হতাহতদের মধ্যে নিউজিল্যান্ড ছাড়াও অস্ট্রেলিয়া, চীন, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নাগরিকরা রয়েছেন বলে মঙ্গলবার এক বিবৃতিতে প্রধানমন্ত্রী জেসিন্ডা জানিয়েছেন।

এসময় তিনি আরো বলেন, উদ্ধারকারী দলের হেলিকপ্টারগুলো ওই দ্বীপে অনুসন্ধান চালিয়েছে। তবে সেখানে পাইলটরা কোনো জীবিত মানুষের সন্ধান পায়নি।

এর আগে গতকাল সোমবার ঘটনাস্থলে আটকা পড়াদের উদ্ধারে আশার বাণী শুনিয়েছিলেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। তখন এক বিবৃতিতে তিনি বলেছিলেন, ‘আমরা জানি যে এই সময় এই দ্বীপে বা তার চারপাশে নিউজিল্যান্ড ও বিদেশ থেকে আগত প্রচুর পর্যটক অবস্থান করছিলেন। তাদের নিরাপত্তা নিয়ে তাদের পরিজনেরা প্রচুর উদ্বেগ ও উৎকণ্ঠায় রয়েছেন। আমি তাদের আশ্বস্ত করে বলতে পারি, এসব পর্যটকদের উদ্ধারে পুলিশ সর্বাত্মক চেষ্টা করছে।’

তার এই আশ্বাসবাণীর পর ৩৪ জনকে উদ্ধার করতে সক্ষম হন উদ্ধারকারী দলটি। এরপরই উদ্ধার তৎপরতা বন্ধ ঘোষনা করা হয়।

নিউজিল্যান্ডের জনপ্রিয় হোয়াইট দ্বীপটি উত্তর দ্বীপের পূর্ব উপকূল থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে অবস্থিত। চোখ ধাঁধানো বে অব প্লেন্টির অন্তর্গত নর্থ আইল্যান্ডে বিভিন্ন অ্যাডভেঞ্চার স্পোর্টসে অংশ নিতে গরমের এই সময়ে দেশ-বিদেশ থেকে প্রচুর পর্যটক জড়ো হন। যারাই নর্থ আইল্যান্ডে আসেন, তাদের মধ্যে বেশির ভাগই নৌকা অথবা হেলিকপ্টারে করে হোয়াইট আইল্যান্ডে ঢুঁ মেরে যান। ফলে পাকাপাকি ভাবে ওই দ্বীপে কেউ বসবাস না-করলেও সকাল থেকে দুপুর পর্যটকদের ঢল লেগেই থাকে। সোমবার সপ্তাহের প্রথম কাজের দিন হলেও অনেকেই ওই সক্রিয় আগ্নেয়গিরি দেখতে গিয়েছিলেন। দুপুর দু’টো বেজে এগারো মিনিট নাগাদ শুরু হয় বিপর্যয়।সোমবার হঠাৎ করেই নর্থ আইসল্যান্ডের ওই আগ্নিয়গিরি থেকে লাভা লাভা উদগিরণ হতে শুরু করে। ত এর থেকে উদগিরিত ছাই বাতাসে ১২শ ফুট উঁচুতে ছড়িয়ে পড়েছিল।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত