ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

মার্কিন নিষেধাজ্ঞার মুখে অমিত শাহ!

মার্কিন নিষেধাজ্ঞার মুখে অমিত শাহ!

ভারতে লোকসভায় সোমবার বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল পাসের পর সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্রের কমিশন ফর ইন্টারন্যাশনাল রিলিজাস ফ্রেডম (ইউএসসিআইআরএফ)। লোকসভায় অমিত শাহের আনীত ওই বিল পাশের ঘটনাকে ‘ভুল পথে বিপজ্জনক মোড়’ হিসাবে আখ্যায়িত করেছে মার্কিন কমিশন।

সোমবার সকালে ভারতীয় পার্লামেন্ট বিলটি পেশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিল উত্থাপনের সময় লোকসভায় দাঁড়িয়ে কংগ্রেসকে তীব্র আক্রমণ করে তিনি বলেন, ‘‌ধর্মের ভিত্তিতে কংগ্রেস দেশভাগ না করলে আজ এই বিলের প্রয়োজনীয়তা হতো না।’‌পরে ব্যাপক বাক বিতণ্ডার পর সোমবার মধ্যরাতের পর ২৯৩-৮২ ভোটের ব্যবধানে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলটি পাস হয়।

ওই বিলে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রতিবেশী দেশ আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, জৈন, পার্সি, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মাবলম্বীদের সে দেশের নাগরিকত্ব দেওয়ার কথা উল্লেখ রয়েছে। কিন্তু মুসলিম শরণার্থীদের বিষয়ে বিলে কিছু বলা হয়নি। এর অর্থ হচ্ছে, পার্শ্ববর্তী ওই তিন দেশ থেকে আসা মুসলিম সম্প্রদায়ের লোকজনকে ভারতের নাগরিকত্ব দেয়া হবে না।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানায়, বিল পাসের পর সোমবার এর বিরুদ্ধে একটি বিবৃতি দিয়েছে ইউএসসিআইআরএফ। বিবৃতিতে বলা হয়, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উত্থাপিত ধর্মের ভিত্তিতে আনীত এই বিলটি পাস হওয়ায় তারা গভীরভাবে উদ্বিগ্ন।

বিবৃতিতে ইউএসসিআইআরএফ বলেছে, নাগরিকত্ব সংশোধন বিল যদি ভারতীয় পার্লামেন্টের উভয় কক্ষে পাস হয়, তাহলে মার্কিন সরকারের উচিত ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও অন্য গুরুত্বপূর্ণ নেতৃত্বের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করা।

তবে এ নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি নয়াদিল্লি। তবে সোমবার ওই বিল পাসের ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি প্রধানকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সূত্র: এনডিটিভি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত