ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

বিশ্বে অস্ত্র বিক্রির শীর্ষে যুক্তরাষ্ট্র

বিশ্বে অস্ত্র বিক্রির শীর্ষে যুক্তরাষ্ট্র

বিশ্বজুড়ে অস্ত্র বিক্রির পরিমাণ শতকরা ৫ ভাগ বৃদ্ধি পেয়েছে। আর স্বাভাবিকভাবেই অস্ত্র বিক্রির তালিকায় শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। সোমবার প্রকাশিত স্টকহোমভিত্তিক ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই)’র নতুন প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন বলছে, বিশ্বের ১০০টি প্রধান অস্ত্র বিক্রেতা প্রতিষ্ঠান ২০১৮ সালে ৪২ হাজার কোটি ডলারের অস্ত্র বিক্রি করেছে যার বিরাট অংশ যুক্তরাষ্ট্রের। সে দেশের অস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানগুলো শতকরা ৫৯ ভাগ অস্ত্র বিক্রি করেছে এবং এ খাত থেকে তারা আয় করেছে ২৪ হাজার ৬০০ কোটি ডলার। আগের বছরগুলোর তুলনায় অস্ত্র খাতে তাদের আয়ের পরিমাণ শতকরা ৭.২ ভাগ বেশি।

এসআইপিআরআই’র পরিচালক অদি ফ্লুর‍্যান্ট বলেন, যুক্তরাষ্ট্রসহ গোটা বিশ্বের অস্ত্র বিক্রেতা প্রতিষ্ঠানগুলোর অস্ত্র বিক্রি উল্লেখযোগ্য হারে বেড়েছে। চীন এবং রাশিয়ার বিরুদ্ধে মার্কিন অবস্থান নতুন করে শক্তিশালী করার জন্য ট্রাম্প প্রশাসন অস্ত্র আধুনিকায়ন করার সিদ্ধান্ত নেয়। এরপর থেকে যুক্তরাষ্ট্রের অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠানগুলো আর্থিকভাবে আরো বেশি লাভবান হতে শুরু করেছে।

২০১৮ সালে অস্ত্র বিক্রির দিক দিয়ে যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে রাশিয়া। এ দেশটি বিশ্ব অস্ত্র বাজারের শতকরা ৮.৬ ভাগ অস্ত্র সরবরাহ করেছে। এরপরেই রয়েছে ব্রিটেন। এ দেশটি মোট অস্ত্রের শতকরা ৮.৪ এবং ফ্রান্স ৫.৫ ভাগ অস্ত্রের যোগান দিয়েছে।

এসআইপিআরআই’র গবেষণা প্রতিবেদনে চীনের বিষয়টি উঠে আসে নি কারণ বেইজিং থেকে পর্যাপ্ত তথ্য পাওয়া যায় নি। গবেষণা প্রতিষ্ঠানটি ধারণা করছে যে, অস্ত্র বিক্রির তালিকায় চীনের অবস্থান তিন থেকে সাতের ভেতরে থাকতে পারে। চীন ২০১৩ সাল থেকে প্রতিবছর মোট জাতীয় আয়ের শতকরা ১.৯ ভাগ প্রতিরক্ষা খাতের জন্য ব্যয় করে আসছে চীন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত