ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

আজ ভারতের রাজ্যসভায় উঠছে নাগরিকত্ব বিল

আজ ভারতের রাজ্যসভায় উঠছে নাগরিকত্ব বিল

ভারতের বহুল বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলটি (সিএবি) সোমবার মধ্যরাতে পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় অনায়াসে পাস করাতে পেরেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আজ দুপুরে রাজ্যসভায় উঠছে বিলটি। এখানেও বিলটি পাশ করিয়ে নিতে পারবেন বলে আশাবাদী ক্ষমতাসীন দল বিজেপি নেতারা। তবে সেখানে শাসক শিবির ও বিরোধীদের সংখ্যার ব্যবধান কম থাকায় হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা স্থানীয় রাজনৈতিক বিশ্লেষকদের।

সোমবার লোকসভায় অনেকটা ফাঁকা মাঠে গোল দিয়েছেন অমিত শাহ। বিলের পক্ষে পড়ে ৩৩৪টি ভোট এবং বিপক্ষে পড়েছিল ১০৬টি। কিন্তু বুধবার রাজ্যসভায় এত সহজে বিলটি পাস করাতে পারছেন না বিজেপি নেতা।

স্থানীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার জানায়, ভারতের রাজ্যসভার মোট আসন ২৪৫টি। বর্তমানে সাংসদ রয়েছেন ২৪০ জন। এখানে বিলটি পাস করাতে অমিত শাহদের প্রয়োজন ১২১টি ভোট। এই মুহূর্তে রাজ্যসভায় বিজেপির নিজস্ব সাংসদ রয়েছে ৮১ জন। আর সব মিলিয়ে এই বিলের পক্ষে সাংসদ আছেন ১২৮ জন। এ সংখ্যা সংখ্যাগরিষ্ঠতা থেকে মাত্র সাত জন বেশি।

অন্য দিকে, বিরোধীদের পক্ষে রয়েছে ১০৯ ভোট। তবে ব্যবধানটা যে কোনও সময়ে পাল্টাতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন একাধিক বিজেপি নেতা।

বিজেপির চিন্তা বাড়িয়েছে কট্টপন্থী হিন্দু দল শিবসেনা। তারা লোকসভায় নাগরিকত্ব বিলের পক্ষে ভোট দিলেও, রাজ্যসভার ভোটে বিরোধী শিবিরের সঙ্গে হাত মেলানোর ইঙ্গিত দিয়েছে উদ্ধব ঠাকরের দল। তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েনের দাবি, ‘শিবসেনার এক শীর্ষ নেতাও জানিয়েছেন রাজ্যসভায় বিলের বিরোধিতা করবেন তারা। সরকারের বিরুদ্ধে ভোট দেওয়ার আশ্বাস দিয়েছেন শিবসেনা নেতা।’

মহারাষ্ট্র থেকে বিলের বিরোধিতা করে বক্তব্য দিয়েছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরও। তিনি বলেছেন, ‘বিল ঘিরে অনেক প্রশ্ন রয়েছে।’

তবে শিবসেনাকে নিয়ে আশঙ্কা থাকলেও শরিক জেডিইউ, অকালি এবং অগপ পাশে থাকার বার্তা দিয়েছে। বিজেপি নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট এনডিএ-র বাইরে থাকলেও বিলকে সমর্থন করার কথা জানিয়েছে বিজু জনতা দল। তবে নাগা পিপলস ফ্রন্টের সমর্থন সরকারের পক্ষে থাকবে বলে বিজেপি আশা করলেও, তাদের চূড়ান্ত অবস্থান নিয়ে সংশয় রয়েছে। অন্যদিকে ভোটাভুটিতে অংশ নেবেন না বলে জানিয়েছে মেঘালয়ে আগাথা সাংমার দল।

এদিকে রাজ্যসভায় বিলের বিরুদ্ধে জিততে জোর প্রস্তুতিতে ব্যস্ত বিরোধী দলগুলো। একা তৃণমূলই বিলে কুড়িটি সংশোধনীর প্রস্তাব জমা দিয়েছে। রাজ্যসভায় দুই শিবিরের সাংসদ সংখ্যা প্রায় সমান সমান হওয়ায় লড়াইয়ে জয় পাওয়ার আশা করছে দু’পক্ষই। এ কারণেই নাগরিকত্ব বিলের ভোটাভুটিতে সাংসদদের উপস্থিত থাকার জন্য হুইপ জারি করেছে শাসক ও বিরোধী দলগুলো।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত