ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

ব্রিটেন জুড়ে বরিসের জয়জয়কার

ব্রিটেন জুড়ে বরিসের জয়জয়কার

ব্রিটেন জুড়ে পতপেত করে উড়ছে বরিস জনসনের বিজয় নিশান। বৃহস্পতিবার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে বিরাট ব্যবধানে জয় পেয়েছে তার দল কনজারভেটিভ পার্টি। এর ফলে দেশটির জন্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়া বা ব্রেক্সিট বাস্তবায়ন খুব সহজ হবে।

বিবিসি জানায়, বৃহস্পতিবারের নির্বাচনে ৬৫৫টি আসনের মধ্যে এখন পর্যন্ত ৬১৩টি আসনের ফল প্রকাশিত হয়েছে। এতে ৩৩৭টি আসন পেয়ে নিরঙ্কুশভাবে বিজয়ী হয়েছে কনজারভেটিভ পার্টি। একক সংখ্যাগরিষ্ঠতার জন্য তাদের প্রয়োজন ছিল ৩২৬টি আসন। এখন পর্যন্ত কনজারভেটিভরা পেয়েছে মোট ভোটের ৪৩ শতাংশেরও বেশি ভোট।

দলের এই বিজয়কে ব্রেক্সিটের পক্ষে বড় ধরনের এক স্বীকৃতি বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

অন্যদিকে, প্রধান বিরোধীদল লেবার পার্টি পেয়েছে ২০০টি আসন। এছাড়া, স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) পেয়েছে ৪৬টি আসন এবং অন্য আরও তিনটি দল ৩০টি করে আসন পেয়েছে।

ভোটের ফলাফল প্রকাশিত হওয়ার পর লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেন, আজকের (নির্বাচনের) রাত লেবার পার্টির জন্য ভীষণ হতাশার। হতাশ করবিন লেবার পার্টির নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন।

যুক্তরাজ্যে প্রায় ১০০ বছরের ইতিহাসে এই প্রথম ডিসেম্বর মাসে ভোট অনুষ্ঠিত হয়। এর আগে ২০১৭ সালে ৮ জুন এবং ২০১৫ সালে ৭ মে ভোটগ্রহণ হয়েছিল।

প্রসঙ্গত, গত পাঁচ বছরের মধ্যে বৃহস্পতিবার যুক্তরাজ্যে তৃতীয় দফা সাধারণ নির্বাচনে ভোট অনুষ্ঠিত হয়। ব্রেক্সিট অর্থাৎ ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগের প্রশ্নে প্রায় তিন বছর ধরে পার্লামেন্টে যে অচলাবস্থা তৈরি হয়েছে তা থেকে উত্তরণের জন্যই গত দু'বছরের মধ্যে দেশটিতে এ নিয়ে তৃতীয় দফা ভোট সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টা (বাংলাদেশ সময় দুপুর ১টা) থেকে শুরু হয় ভোটগ্রহণ। নির্ধারিত সময়েই খুলে দেয়া হয় ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড ও নর্থ আয়ারল্যান্ডের ৬৫০টি ভোটকেন্দ্র খুলে দেয়া হয়। একটানা ভোট চলেছে রাত ১০টা পর্যন্ত। নির্বাচনে মোট বৈধ ভোটার হচ্ছেন সাড়ে ৪ কোটি। আর তাদের ভোটেই নির্বাচিত হচ্ছেন হাউস অব কমন্সের সাড়ে ৬শ এমপি।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত