ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

ভারত ভ্রমণে সতর্ক যুক্তরাষ্ট্র-ব্রিটেনসহ ৫ দেশ

ভারত ভ্রমণে সতর্ক যুক্তরাষ্ট্র-ব্রিটেনসহ ৫ দেশ

ভারতের নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে ফুঁসছে গোট ভারত। বিক্ষোভে অচল হয়ে গেছে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো বিশেষ করে আসাম, ত্রিপুরা, মনিপুর ও মেঘালয়। পরিস্থিতি সামল দিতে না পেরে এসব রাজ্যে কারফিউ জারি করা হয়েছে। এই অবস্থায় ভারত ভ্রমণে নিজেদের নাগরিকদের সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স ও ইসরায়েল।

বৃহস্পতিবার রাতে রাষ্ট্রপতির স্বাক্ষরের পরেই দেশের আইনে পরিণত হয়েছে বিতর্কিত নাগরিকত্ব বিল। তারপর থেকেই সহিংসতা বেড়েছে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে। প্রতিবাদের আগুনে বেশি জ্বলছে আসাম ও ত্রিপুরা। এই পরিস্থিতিতে এই সমস্ত অঞ্চলে ভ্রমণের সময় গাড়িতে ভাঙচুর চালানো হতে পারে যেকোনও সময়। তাই আপাত স্পর্শকাতর অঞ্চলগুলিতে পা না রাখার পরামর্শ দিয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

যুক্তরাজ্যের নির্দেশনায় বলা হয়েছে, নাগরিকত্ব আইনের প্রতিবাদে ভারতের বেশ কিছু রাজ্যে বিক্ষোভ হচ্ছে। ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলো, বিশেষ করে আসাম ও ত্রিপুরাতে বিক্ষোভ বড় আকার নিয়েছে। কারফিউ জারি করা হয়েছে আসামের রাজধানী গৌহাটিতে। রাজধানীসহ সেখানকার ১০ জেলায় বন্ধ রয়েছে মোবাইল ও ইন্টারনেট পরিষেবা। এ অবস্থায় ব্রিটিশ নাগরিকদের সেখানে ভ্রমণ করার ক্ষেত্রে সতর্ক থাকার কথা বলা হয়েছে।

মার্কিন নাগরিকদের ভারতের গোলযোগপূর্ণ রাজ্যগুলো ভ্রমণের বিষয়ে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র। তারা দেশের নাগরিকদের ভারতের জম্মু-কাশ্মীর ও লাদাখসহ উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে। তবে আসাম ভ্রমণের ক্ষেত্রে নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সে দেশের পররাষ্ট্র দপ্তর।

ভারত ভ্রমণের বিষয়ে সতর্কতা জারি করেছে ফ্রান্স ও ইসরায়েলও।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত