ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ওআইসি’র নিষ্ক্রিয়তায় ক্ষুব্ধ এরদোয়ান

ওআইসি’র নিষ্ক্রিয়তায় ক্ষুব্ধ এরদোয়ান

বিশ্বে মুসলিম দেশগুলোর দুর্দশায় মুসলিম সংস্থাগুলো বিশেষ করে অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি) নিষ্ক্রিয়তার তীব্র নিন্দা ও সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রাসেপ তায়েব এরদোয়ান। মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর সম্মেলন ২০১৯-এ দেয়া বক্তৃতায় তিনি এ সমালোচনা করেন।

এরদোয়ান বলেন, ‘আমরা যদি এখনো ফিলিস্তিন ইস্যুতে কোনো কিছু করতে না পারি, আমরা যদি এখনো আমাদের সম্পদ শোষণ করা বন্ধ করতে না পারি, যদি এখনো আমরা বলতে না পারি যে, মুসলিম বিশ্বে সাম্প্রদায়িক বিভাজন বন্ধ করো- তাহলে এটা চলতেই থাকবে।’

নাম উল্লেখ না করলেও তিনি যে মুসলিম দেশগুলোর সবচেয়ে বড় সংগঠন ওআইসি-কে লক্ষ্য করেই এসব কথা বলেছেন, তা স্পষ্ট। মুসলিম বিশ্বের বিভিন্ন সংকট ও দুর্দশায় এখন পর্যন্ত ওআইসি তেমন কোনো কার্যকর ভূমিকা নিতে পারেনি। কুয়ালালামপুর সম্মেলনে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ অংশ নিতে অস্বীকার করেছেন। এরপর ওআইসি বৃহস্পতিবার এই সম্মেলনের বিরোধিতা করে বলেছে, ওআইসিকে পাশ কাটিয়ে এ ধরনের বৈঠক ডাকা মুসলিম বিশ্বের স্বার্থ-বিরোধী।

কুয়ালালামপুর সম্মেলনে প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, কুয়ালালামপুর সম্মেলন মুসলিম নেতাদের জন্য মুক্তভাবে ইসলামফোবিয়া থেকে শুরু করে সন্ত্রাসবাদ, বিভক্তি, অন্তর্কলহ, আমাদের অঞ্চল ধ্বংস করা এবং সাম্প্রদায়িক ও জাতিগত সংঘাতের মতো বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনার সুযোগ এনে দিয়েছে।

প্রেসিডেন্ট এরদোগান তার বক্তৃতায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পূনর্গঠনের আহ্বান জানান। তিনি বলেন, এ সংস্থার স্থায়ী এ পাঁচটি দেশ বিশ্বের ১৭০ কোটি মুসলমানের প্রতিনিধিত্ব করতে পারে না। এসব দেশের চেয়ে বিশ্ব অনেক বড়।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত