ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

প্রেমে পড়ে ‘শয়তানের ব্রিজের’ সঙ্গে বিয়ে!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ মে ২০১৯, ০৩:৪৮

প্রেমে পড়ে ‘শয়তানের ব্রিজের’ সঙ্গে বিয়ে!

বিয়ে নিয়ে মানুষ কত রকমই না স্বপ্ন দেখে। কবে, কখন, কোথায়, কিভাবে বিয়ে হবে তা নিয়ে অধীর আগ্রহে থাকে। অনেক সময় রূপকথার মতো প্রেম ও বিয়ের ঘটনাও ঘটতে দেখা যায়।

সম্প্রতি এমনই একটি ঘটনা ঘটেছে। তা হলো- এক অস্ট্রেলীয় নারী তার ভালোবাসাকে খুঁজে পেলেন ফ্রান্সে, শুধু তাই নয় ঠিক করলেন তাকেই বিয়ে করবেন তিনি।

কিন্তু জেনে অবাক হবেন এই ভেবে যে, জোডি রোজ নামের ওই নারীর জীবন সঙ্গী কোনো মানুষ নয়, একটি প্রাচীন সেতু!

অস্ট্রেলিয়ার সিডনি এলাকায় থাকতেন রোজ। ২০১৩ সালে ফ্রান্সের দক্ষিণাঞ্চলে অবস্থিত সেরেটের টেক নদীর ওপর অবস্থিত ‘লা পন্ত দ্যুঁ দিয়াবলে’ (অর্থ: শয়তানের সেতু) সেতুর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তিনি।

ফ্রান্স ভ্রমণে গিয়ে ১৪ শতকে নির্মিত প্রাচীন এই পাথুরে সেতুটির প্রেমে পড়ে যান জোডি রোজ। আর তখনই সিদ্ধান্ত নেন তার স্বামী হবে এই সেতুটিই।

ওই বছরই ১৪ জন অতিথির উপস্থিতিতে ছোট্ট একটি অনুষ্ঠানে বিয়েটা সেরে ফেলেন। নবদম্পতিকে আর্শীবাদ জানাতে আসেন প্রতিবেশী শহর সেইন্ট জ্যঁ-দ্য-ফোস’র মেয়র।

সম্প্রতি সানডে নাইট পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে রোজ বলেন, সেতুকে বিয়ে করার সেই অনুভূতি ছিল ‘খুব সুন্দর’। জড়বস্তুকে মানুষের বৈশিষ্ট্য দিয়ে বিশেষায়িত করার এক ধরনের মানসিক অবস্থা ‘সিনেস্থেসিয়া’ নিয়ে প্রতিবেদন তৈরির অংশ হিসেবে রোজের সঙ্গে কথা বলেছিল পত্রিকাটি।

রোজ বলেন, ‘আমি আসলে খুবই নার্ভাস ছিলাম… নিজেকে বিয়ের কনে মনে হচ্ছিল। আমি চাইছিলাম আমার বিয়ের দিনটা হোক রাজকন্যার বিয়ের মতো।’

৬ বছর পর রোজ এখনও বিয়ের সেই আংটি গর্ব ভরে পরে আছেন। অন্যদিকে, বিশেষভাবে বানানো বিশাল একটা আংটি বসানো আছে সেতুটির একটি অংশে।

সাক্ষাৎকারে রোজ বলেন, ‘আমি ওকে বিয়ের আংটি পরিয়ে দিয়েছিলাম… মানে, আপনি তো তাকে দেখেছেন। ও সুদর্শন, শক্তিশালী ও দৃঢ়। তাকে দেখে আমার মনে হয়েছিল, হ্যাঁ, এমন কারও সঙ্গেই আমার মনের মিল হবে এবং এমন একজনই আমাকে ধরে রাখতে পারবে।’

বিয়ের সময় নিজের ব্লগে রোজ লিখেছিলেন, সেতু নিয়ে একটি মিউজিক প্রজেক্টের কাজের জন্য পৃথিবীর বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াচ্ছিলেন তিনি। এমন সময় লা পন্ত দ্যুঁ দিয়াবলে’কে দেখেই তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন, সেই তার ‘জীবনসঙ্গী’ হবে।

‘ও আমাকে মাটির কাছাকাছি থাকার অনুভূতি দেয়। আমার ভবঘুরে জীবন থেকে বিরাম নিতে আগ্রহী করে তোলে।’

রোজ বলেন, ‘ও স্থির, শান্ত, মাঠির কাছাকাছি তার শেকড়। যেখানে আমি ভবঘুরে, অস্থির, সবসময় পথে পথে ঘুরি।’

স্বামী সেতুটি তাকে নিরাপত্তা আর অস্থির জীবনে বিরতির অনুভূতি দেয় উল্লেখ করে রোজ বলেন, ‘ও বোঝে আমি অন্য সেতু এবং পুরুষকে ভালোবাসি। কিন্তু আমাদের ভালোবাসা জীবনের হরেক খেয়ালের মিশেলে তৈরি হয়েছে।’

তিনি বলেন, ‘শয়তানের সেতু’ নামের ব্রিজটির মাঝে সেই সব ধরনের বৈশিষ্ট্য আছে যা তিনি নিজের স্বামীর মধ্যে চেয়েছিলেন।

তবে ব্রিজের সঙ্গে রোজের এই বিয়েকে ফ্রান্সে আইনত বৈধতা দেয়া হয়নি। তবুও জোডি রোজের দাবি তাদের বৈবাহিক বন্ধন খুবই দৃঢ়।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত