ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ঢাকা থেকে ভারত ফিরলো জম্মু-কাশ্মীরের শিক্ষার্থীরা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৮ মে ২০২০, ১৭:২৪

ঢাকা থেকে ভারত ফিরলো জম্মু-কাশ্মীরের শিক্ষার্থীরা
ফাইল ছবি

ঢাকা থেকে এয়ার ইন্ডিয়ার বিমানে জম্মু ও কাশ্মীরের ছাত্র-ছাত্রীদের নিয়ে যাওয়া হয়েছে। বিমানটি শিক্ষার্থীদের নিয়ে ভারতের শ্রীনগরে গিয়ে অবতরণ করে। বিমানে ১৬৮ জন শিক্ষার্থী নিয়ে যাওয়া হয়। যারা সকলেই জম্মু ও কাশ্মীর থেকে ডাক্তারি পড়তে বাংলাদেশ এসেছিলেন।

করোনার কারণে আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ থাকায় তারা ভারতে ফিরতে পারেনি। বিদেশ থেকে ভারতীয়দের ফেরানোর কাজ শুরু হওয়ার পরে বাংলাদেশ থেকে প্রথমে এই ছাত্র-ছাত্রীদের ফেরানো হলো।

জানা যায়, ঢাকা থেকে প্রথম পর্বে মোট সাতটি ফ্লাইট যাবে। বাংলাদেশে যেসব ভারতীয় আটকে পড়েছেন, তারা এ বার ভারতে ফিরতে পারবেন।

ভারতীয় হাইকমিশনার রিভা গঙ্গোপাধ্যায় দাস জানিয়েছেন, ‘অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে গিয়েছে, অনেকের ভারতে ফেরাটা জরুরি, তাদের সকলকে নিয়ে যাওয়া হবে।’

রিভা শুক্রবার ছাত্রছাত্রীদের সঙ্গে দেখা করতে বিমানবন্দরেও গিয়েছিলেন।

রিভা জানিয়েছেন, ঈদের আগে ছাত্র-ছাত্রীরা বাড়ি ফিরতে পারছেন, এটা নিঃসন্দেহে খুশির খবর।

বাংলাদেশ থেকে বাড়ি ফিরতে পেরে খুবই খুশি হাদিয়া রশিদ। বিমানবন্দরে তিনি বলেছেন, করোনার প্রাদুর্ভাব হওয়ার পর কলেজ কর্তৃপক্ষ ও দূতাবাস থেকে সাহায্য করেছে। তারা সব সময় যোগাযোগ রেখেছে। এখন বাড়ি ফিরতে পেরে ভালো লাগছে।

শুক্রবার শুধু বাংলাদেশ নয়, সিঙ্গাপুর থেকে ২৩৪ জন যাত্রীকে নিয়ে এয়ার ইন্ডিয়ার বিমান দিল্লিতে এসেছে। মালদ্বীপ থেকেও ভারতীয়দের দেশে নিয়ে আসছে নৌ-বাহিনীর জাহাজ। মালদ্বীপের ভারতীয়দের জাহাজ-যাত্রা শুরু হয়েছে। দুবাই থেকে একটি ফ্লাইট কোচি এসেছে। রিয়াধ, বাহরিন, আমিরাত থেকেও ভারতীয়দের শুক্রবার নিয়ে আসা হবে।

বিদেশ থেকে যারা ফিরছেন, তাদের ১৪ দিনের জন্য কোয়ারান্টিনে থাকতে হবে। বয়স্ক, মহিলা ও ১০ বছরের কম বয়সী বাচ্চারা বাড়িতে কোয়ারান্টিন থাকবে। বাকিদের ভারত সরকারের ঠিক করা জায়গায় গিয়ে থাকতে হবে। যাদের মধ্যে করোনার লক্ষণ আছে তাদের সরাসরি করোনা হাসপাতালে ভর্তি করা হবে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত