ঢাকা, বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭ আপডেট : ৪২ মিনিট আগে English

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২১, ১৭:১৬

প্রিন্ট

স্কুল খুলে দিচ্ছে দিল্লি

স্কুল খুলে দিচ্ছে দিল্লি
ফাইল ছবি

অনলাইন ডেস্ক

করোনাভাইরাস মহামারিতে বন্ধ হয়ে যাওয়া স্কুল শর্ত সাপেক্ষে পুনরায় খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতের ক্ষমতাসীন সরকার। দেশটির রাজধানী নয়াদিল্লির সব স্কুল দশম এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য আগামী সোমবার থেকে পুনরায় খোলার নির্দেশ দেয়া হয়েছে।

আগামী ৪ মে থেকে কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ডের (সিবিএসই) পরীক্ষা শুরুর আগে দশম এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য স্কুল খোলার এই নির্দেশ দিয়েছেন দিল্লির শিক্ষামন্ত্রী মনিশ সিসোদিয়া। তিনি বলেছেন, পিতামাতা অনুমতি দিলে শিক্ষার্থী স্কুলে আসতে পারবে। তবে স্কুলে আসার জন্য তাদের বাধ্য করা হবে না।

তিনি বলেন, আগামী ১৮ জানুয়ারি থেকে দশম এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ব্যবহারিক, প্রকল্প এবং কাউন্সেলিংয়ের জন্য স্কুল খোলার অনুমতি দেয়া হয়েছে।

দিল্লির সরকার বলছে, স্কুলে যে শিক্ষার্থীরা আসবে তাদের রেকর্ড সংরক্ষণ করবে কর্তৃপক্ষ। তবে তাদের উপস্থিতি বাধ্যতামূলক হবে না। বিশেষ করে বোর্ড পরীক্ষার দৃষ্টিকোণ থেকে তাদের এই উপস্থিতি জরুরি নয়।

আগামী চার মে থেকে দশম এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের বোর্ড পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত সময়সূচি প্রকাশ করা হয়নি।

স্কুল পুনরায় খোলার অনুমতি দেয়ায় কর্তৃপক্ষকে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সামাজিক দূরত্ব, বাধ্যতামূলক মাস্ক পরিধান, স্যানিটাইজার ব্যবহারসহ অন্যান্য বিধি-নিষেধ মেনে চলতে হবে।

ভারতজুড়ে করোনাভাইরাস মহামারিতে সংক্রমণের হার বর্তমানে ২ শতাংশ হলেও দেশটির রাজধানী দিল্লিতে তা ১ শতাংশ। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এক কোটি ৪ লাখ ৯৫ হাজারের বেশি; যা যুক্তরাষ্ট্রের পর বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ। এছাড়া দেশটিতে করোনায় মারা গেছেন এক লাখ ৫১ হাজারের বেশি মানুষ।

বিশ্বের সর্ববৃহৎ অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রে দুই কোটি ২৮ লাখ মানুষের দেহে সংক্রমণ ঘটিয়েছে করোনা। এর মধ্যে ৩ লাখ ৮০ হাজারের বেশি মারা গেছে। বিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যুতে যা সর্বোচ্চ।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রাণঘাতী এই ভাইরাসের উৎপত্তি হওয়ার পর বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। এতে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ৯ কোটি ২১ লাখের বেশি মানুষ এবং মৃত্যু ছাড়িয়েছে ১৯ লাখ ৭২ হাজার।

সূত্র : এনডিটিভি, ওয়ার্ল্ডোমিটারস।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত