ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

গরু পাচারকারীদের ধরতে গিয়ে পদ্মায় ডুবলো বিএসএফ

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৪৭  
আপডেট :
 ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৪৪

গরু পাচারকারীদের ধরতে গিয়ে পদ্মায় ডুবলো বিএসএফ
ফাইল ফটো

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদ জেলার ভারত বাংলাদেশ সীমান্তে গরু পাচারকারীদের ধরতে গিয়ে পদ্মা নদীতে ঝাঁপ দিয়ে ডুবে মরলো ভারতীয় সীমান্তরক্ষীবাহিনী (বিএসএফ)-এর এক কনস্টেবল।

মৃত বিএসএফ কনস্টেবলের নাম দেবাশিষ রায় সরকার। তিনি পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার বহরমপুরের ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তের ৩৫ নম্বর ব্যাটেলিয়ানে কর্মরত ছিলেন।

সোমবার বিএসএফের দক্ষিনবঙ্গ ফ্রন্টয়ারের ডিআইজি (পিআর) প্রভাত কুমার সিং এক বিবৃতিতে জানান, গত বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সাড়ে আটটা নাগাদ বহরমপুরের ভারত-বাংলাদেশ সীমান্তের মদনঘাট এলাকায় স্থানীয় বিএসএফের ৩৫ নম্বর ব্যাটেলিয়ানের বিওপির কাছে একটি পাচারকারী দল ভারত থেকে বাংলাদেশে গরু পাচারের জন্য যাচ্ছিলো।

গোপনসুত্রে এই খবর জানতে পেরে অভিযানে নামে ৩৫ নম্বর ব্যাটেলিয়ানের বিএসএফ জওয়ানরা। রাতের অন্ধকারে জওয়ানরা পাচারকারীদের ধাওয়া করে এবং তাদের দাঁড়াতে বলে। কিন্ত পাচারকারীরা জওয়ানদের কথা না শুনে গরু নিয়ে বাংলাদেশ সীমান্তের দিকে দ্রুতগতিতে এগিয়ে যেতে থাকে।

সেই সময় বিএসএফের জওয়ানরা তাদের লক্ষ্য করে গুলি ছোঁড়ে। এরপর পাচারকারীদের একটি দল লাঠিসোটা ও ধারালো অস্ত্র দিয়ে হামলা চালায় জওয়ানদের উপর। সেই সুযোগে পাচারকারীদের অন্য একটি দল গরু নিয়ে ভারত বাংলাদেশ সীমান্ত পার হওয়ার চেষ্টা করে।

তখন বিএসএফের কনস্টেবল দেবাশিষ রায় সরকার গরু পাচারকারীদের ঠেকানোর চেষ্টা করেন। তিনি তাদের পিছু নেন এবং এক পর্যায়ে রাতের অন্ধকারে পদ্মানদীতে ঝাঁপ দেন। কিন্ত পদ্মায় ঝাঁপ দেয়ার পর তিনি নদীর পাঁকে আটকে যান এবং আস্তে আস্তে পদ্মার পানিতে তলিয়ে যান। এভাবেই পাচারকারীদের ধরতে গিয়ে করুণভাবে মারা যান ওই বিএসএফের জওয়ান।

তবে বিএসএফের অন্য জওয়ানরা ১১ জন ভারতীয় এবং একজন বাংলাদেশি পাচারকারীকে আটক করতে সক্ষম হয়। একই সঙ্গে তারা ৭৪টি গরুও উদ্ধার করেছে। পরে পাচারকারীদের ও গরুগুলো স্থানীয় পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে।

মৃত বিএসএফ সদস্য দেবাশিষ রায় সরকার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত