ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

রাস্তায় ঘুরছে দু’মুখো সাপ আতঙ্কে গ্রামবাসী!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০১৯, ০৯:৩৬

রাস্তায় ঘুরছে দু’মুখো সাপ আতঙ্কে গ্রামবাসী!

আমাদের সমাজে দু’মুখো সাপ নিয়ে নানা রকমের গল্প প্রচলিত আছে। শারীরিক ত্রুটিযুক্ত এ ধরনের এক সাপ সম্প্রতি দেখা মিলেছে ভারতের মেদিনীপুর শহরের একটি গ্রামে। কিন্তু কুসংস্কারে বিশ্বাসী মানুষদের জোরাজুরিতে জোড়া মাথার সাপটিকে শেষ পর্যন্ত উদ্ধার করতে পারেনি বন বিভাগ।

বন বিভাগের সরীসৃপ বিশারদ কৌস্তভ চক্রবর্তী জানান, অনেক চেষ্টা করেও তিনি সাপটিকে উদ্ধার করতে পারেননি। পৌরাণিক কাহিনীতে বিশ্বাসী একারুখি গ্রামের বাসিন্দারা কিছুতেই ওই সাপ বন বিভাগের কাছে তুলে দিতে চায়নি।

তিনি আরও বলেন, এটি সম্পূর্ণ একটি জৈবিক সমস্যা। আমরা অনেক সময় দেখি একজন মানুষের দু’টি মাথা, বা দু’টো বুড়ো আঙুল রয়েছে। একইভাবে এই সাপেরও দুটি মাথা রয়েছে। এর সঙ্গে পৌরাণিক বিশ্বাসের কোনো সম্পর্ক নেই। এ জাতীয় প্রজাতিকে আলাদা করে রাখলে তাদের আয়ু কমে যায়। আর সংরক্ষণ করা হলে এই সাপের আয়ু বাড়ানো যেতে পারে।

প্রাণি বিজ্ঞানী সোমা চক্রবর্তীর মতে, দুই মাথাওয়ালা এই সাপ ন্যাজা কটিয়া প্রজাতির অন্তর্ভুক্ত। এই প্রজাতির সাপকে বাংলায় খড়িশ সাপও বলা হয়ে থাকে, হিন্দিতে কেউটে বলা হয়। আবার এই সাপেরই বিষ থাকলে সেটিকে কাল নাগ নামে ডাকা হয়। এই ক্ষেত্রে কোনো পৌরাণিক বিষয় নেই। সাপের দুটি মাথা হওয়ার পেছনে অনেকগুলো কারণ রয়েছে। হতে পারে ভ্রূণের বিভাজনের সময় মাথা দুটো হয়ে গেছে। আবার কিছু পরিবেশগত কারণেও দু’মুখো হওয়া সম্ভব।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত