ঢাকা, সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮ আপডেট : ১২ মিনিট আগে

ওটিটি নীতিমালা তিন মাসের মধ্যে করার নির্দেশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২১, ১৬:২৪  
আপডেট :
 ১৮ জানুয়ারি ২০২১, ১৬:২৭

ওটিটি নীতিমালা তিন মাসের মধ্যে করার নির্দেশ
হাইকোর্ট
নিজস্ব প্রতিবেদক

ওভার দ্য টপ (ওটিটি) প্ল্যাটফর্ম নির্ভর কনটেন্ট প্রকাশ ও পরিবেশনের ওপর তদারকি, নিয়ন্ত্রণ ও রাজস্ব আদায়ে একটি নীতিমালা করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

তথ্য সচিব ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যানকে আগামী তিন মাসের মধ্যে নীতিমালার খসড়া তৈরি করে আদালতে দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে। বিটিআরসি ও পুলিশের দেওয়া প্রতিবেদন দেখার পর বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন।

এর আগে বিটিআরসি ও সাইবার পুলিশ সেন্টার থেকে দুইটি প্রতিবেদন দেওয়া হয় হাইকোর্টে। বিটিআরসির প্রতিবেদনে বলা হয়েছে, এসব প্ল্যাটফর্ম থেকে তাদের কোনো রাজস্ব আদায় হয় না। কোনো ধরনের রেগুলেশন না থাকায় সেটি আদায় হচ্ছে না। একইভাবে সাইবার পুলিশ সেন্টারের প্রতিবেদনে বলা হয়েছে, এসব ডিজিটাল নিরাপত্তা আইন এবং পর্ণগ্রাফি আইন থাকলেও প্লাটফর্ম থেকে অশ্লীলতারোধে সুনির্দিষ্ট কোনো নীতিমালা নেই। যার ফলে সব ধরনের ব্যবস্থা নেওয়া যায় না। এ কারণে যদি এই ধরনের একটি নীতিমালা হয় তাহল এটা নিয়ন্ত্রণ করা সুবিধা হবে। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. তানভীর আহমেদ।

নেটফ্লিক্স, হইচইসহ ইন্টারনেট মাধ্যমে (ওটিটি প্লাটফর্ম) ছড়িয়ে পড়া ওয়েব সিরিজের অনৈতিক ও আইন বহির্ভূত ভিডিও -এর অংশগুলি অপসারণে কর্তৃপক্ষের নিস্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে গত ৮ সেপ্টেম্বর রুল জারি করেন হাইকোর্ট।

এছাড়াও নেটফ্লিক্সের মত অন্যান্য ওটিটি প্ল্যাটফর্মগুলো থেকে কীভাবে সরকারি রাজস্ব সংগ্রহ করেন তা এক মাসের মধ্যে বিটিআরসিকে জানাতে নির্দেশ দিয়েছিলো আদালত। তারই ধারাবাহিকতায় দাখিল করা দুটি প্রতিবেদন পর্যালোচনা করে এ আদেশ দেন হাইকোর্ট।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত