ঢাকা, রোববার, ১৬ মে ২০২১, ২ জ্যৈষ্ঠ ১৪২৮ আপডেট : ৫৩ মিনিট আগে

প্রকাশ : ০৪ মে ২০২১, ১৯:৫৬

প্রিন্ট

সুপ্রিম কোর্ট বারে হট্টগোলে পণ্ড সাধারণ সভা

সুপ্রিম কোর্ট বারে হট্টগোলে পণ্ড সাধারণ সভা
সংগৃহীত ছবি।

জার্নাল ডেস্ক

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির শূন্য পদে নির্বাচন বিষয়ে ডাকা বিশেষ সাধারণ সভা তুমুল হট্টগোলে পণ্ড হয়ে গেছে। এ ঘটনায় পাল্টাপাল্টি বক্তব্য দিয়েছেন আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত আইনজীবীরা।

মঙ্গলবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে আওয়ামী লীগ এবং বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে তুমুল হট্টগোল শুরু হয়। সাধারণ সভায় সভাপতিত্ব কে করবেন তা নিয়েই হট্টগোলের শুরু হয়।

সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেছেন, হট্টগোলের কারণে বিশেষ সাধারণ সভা মুলতবি ঘোষণা করা হয়েছে। আর আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা দাবি করেছেন, সাধারণ সভায় কণ্ঠভোটে এ এম আমিন উদ্দিন সভাপতি নির্বাচিত হয়েছেন।

সমিতির নবনির্বাচিত সভাপতি ও সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরুর মৃত্যুতে সভাপতি নির্বাচনের করণীয় ঠিক করতে বিশেষ সাধারণ সভা আহ্বান করা হয়। সভার শুরুতে সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ঘোষণা দেন যে বারের সংবিধান অনুযায়ী তিনি সভা পরিচালনা করবেন। তখন একপক্ষ বিরোধিতা শুরু করলে আওয়ামীপন্থী আইনজীবীদের সহ-সভাপতি মুহাম্মদ শফিক উল্লাহ দাঁড়িয়ে ঘোষণা দেন তিনি সভার সভাপতিত্ব করবেন।

ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, সাধারণ সভা করার মতো পরিবেশ-পরিস্থিতি না থাকায় সভা মুলতবি করা হলো।

সাধারণ সভা পণ্ড হওয়ার পর সহসভাপতি শফিক উল্লাহর নেতৃত্বে আওয়ামীপন্থী কার্যনির্বাহীর সদস্যরা রেজুলেশন পাস করে এম আমিন উদ্দিনকে সভাপতি ঘোষণা করেছেন।

এদিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন উদ্ভূত পরিস্থিতিতে কোনো আলোচনা ও সিদ্ধান্ত ছাড়াই পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশেষ সাধারণ সভা মুলতবি ঘোষণা করা হয়েছে।

পরে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, আমি শুনতে পেলাম আজ বিশেষ সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে সভাপতি হিসেবে আমার নাম ঘোষণা করা হয়েছে। আমাকে যদি আবারও সভাপতি নির্বাচিত করা হয় আমি বিগত দুই বছরের মতো বারের উন্নয়নে কাজ করে যাব।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত