ঢাকা, রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ৮ মিনিট আগে English

প্রকাশ : ১২ মে ২০২০, ১৫:৩৯

প্রিন্ট

যে ব্যায়ামে ভালো থাকে ফুসফুস

যে ব্যায়ামে ভালো থাকে ফুসফুস
প্রতীকী ছবি

Evaly

লাইফস্টাইল ডেস্ক

করোনায় আক্রান্ত রোগীদের আতঙ্কিত হওয়ার মতো উপসর্গটি হচ্ছে শ্বাসকষ্ট। নিয়মিত কিছু ব্যায়াম ও চিকিৎসকের পরামর্শ মেনে চললে করোনায় আক্রান্ত হওয়া থেকে নিজেকে মুক্ত রাখা যায়। পাশাপাশি কোভিড-১৯ এ আক্রান্ত হলেও ভালো ফল পাওয়া যায় ব্যায়ামে।

আমেরিকার ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সামনে এনেছেন এ ধরনের তথ্য। তাদের গবেষণা বলছে, অ্যাকিউট রেসপিরেটরি ডিসট্রেস সিনড্রোম বা এআরডিএস দূর করতে বা অন্তত কম করতে শারীরিক কসরতের বিকল্প নেই।

করোনা আক্রান্তদের মধ্যে ৩-১৭ শতাংশের চূড়ান্ত শ্বাসকষ্ট দেখা যাচ্ছে। ইউএস সেন্টার্স ফর ডিসট্রেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বলছে, ২০ থেকে ৪২ শতাংশ করোনা রোগী হাসপাতালে ভর্তি হওয়ার পর শ্বাসকষ্টে আক্রান্ত হন। আইসিইউ-এর ক্ষেত্রে এই শতাংশ ৬৭-৮৫-র মধ্যে। আর এই রোগীদের মধ্যে ৪৫ শতাংশ বাঁচবেন না, বলছে গবেষণা।

দ্রুত হাঁটা ও সাঁতার কাটার মতো শারীরিক ব্যায়াম যেমন হার্টের স্বাস্থ্য উন্নত করে, তেমনি শ্বাস ব্যায়ামে ফুসফুসগুলো আরো কার্যকরভাবে কাজ করতে পারে।

চলুন জেনে নেই এমন কিছু ব্যায়ামের পদ্ধতি-

পার্সড লিপ ব্রিদিং

এ শ্বাস ব্যায়াম বায়ুপথগুলো দীর্ঘক্ষণ উন্মুক্ত রাখতে পারে, যার ফলে ফুসফুসে বায়ু চলাচল সহজতর হয়। যেভাবে পার্সড লিপ ব্রিদিং করবেন:

১) সোজা হয়ে বসে নাক দিয়ে ধীরে, নিয়ন্ত্রিতভাবে গভীর শ্বাস টানুন।

২) একটি ঠোঁটকে অপর ঠোঁটের সঙ্গে ভালোভাবে চেপে রাখুন, কিন্তু মাঝখানে একটু ফাঁক রাখুন। এটাকে বলে পার্সড লিপস।

৩) পার্সড লিপসের মধ্যদিয়ে ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। আদর্শগতভাবে, শ্বাস ছাড়ার ধীরতা শ্বাস গ্রহণের দ্বিগুণ হওয়া উচিত।

সময়ের ওপর খেয়াল রেখে কিছু লোক দারুণ উপকার পেতে পারেন। উদাহরণ স্বরূপ, ৫ সেকেন্ডে শ্বাস টেনে ১০ সেকেন্ডে শ্বাসত্যাগ। সময় দেখতে সামনে একটা ঘড়ি রাখুন। যারা শারীরিক সক্রিয়তায় তেমন যুক্ত থাকেন না অথবা শ্বাসপ্রশ্বাসের পেশিকে ঘনঘন ব্যায়াম করান না তারা পার্সড লিপ ব্রিদিং থেকে বিশেষ উপকার পেতে পারেন।

বেলি ব্রিদিং

আমেরিকান লাং অ্যাসোসিয়েশনের এ ব্যায়াম ফুসফুস প্রসারণ ও সংকোচনে উন্নয়ন ঘটাতে পারে। বেলি ব্রিদিং নির্দিষ্টভাবে ডায়াফ্রাম পেশিকে শক্তিশালী করে তোলে, যা একজন মানুষকে গভীর শ্বাস নিতে সমর্থ করে। যেভাবে বেলি ব্রিদিং করবেন:

১) পাকস্থলির ওপর একটি হাত রাখুন ও অপর হাতকে রাখুন বুকের ওপর।

২) ধীরে ধীরে নাক দিয়ে শ্বাস গ্রহণ করুন এবং পেট প্রসারিত হচ্ছে কিনা খেয়াল করুন।এসময় বুক প্রসারিত হবে না। মুখ দিয়ে শ্বাস ছেড়ে দিন।

৩) আবারও নাকের মাধ্যমে শ্বাস টানুন। কিন্তু এবার পেটের প্রসারণ যেন পূর্বের চেয়ে বেশি হয়।

৪) আবারও মুখ দিয়ে শ্বাস ছাড়ুন।এবারের শ্বাসত্যাগের সময়টা যেন পূর্বের চেয়ে দুই-তিনগুণ বেশি হয়।

ফুসফুসের কার্যক্রম বাড়াতে প্রতিদিন প্রায় ৫-১০ মিনিট বেলি ব্রিদিং ও পার্সড লিপ ব্রিদিং চর্চা করুন।

ফুসফুসের স্বাস্থ্য সুরক্ষায় পরামর্শ

ব্যায়ামে ফুসফুসের ক্ষতি কাটিয়ে ওঠা যায় না, কিন্তু ফুসফুসের কার্যক্ষমতা বাড়ানো যেতে পারে। ফুসফুসের সুরক্ষায় কিছু করণীয় হচ্ছে:

ধূমপান থেকে বিরত থাকা, প্রচুর পানি পান করা ও শারীরিক সক্রিয়তায় যুক্ত থাকা। আপনার দৈনন্দিন কাজের সময় শ্বাসকষ্ট, শ্বাসক্রিয়ার সময় ব্যথা ও দীর্ঘদিন বিদ্যমান কাশির মতো ফুসফুসীয় অসুস্থতার উপসর্গ থাকলে চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। ফুসফুস সমস্যার চিকিৎসা যত তাড়াতাড়ি শুরু করবেন তত বেশি ফল পাবেন। তথ্যসূত্র: মেডিক্যাল নিউজ টুডে

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত