ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

করোনায় মানসিক স্বাস্থ্য সঙ্কট, জাতিসংঘের সতর্কতা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ মে ২০২০, ০০:২০

করোনায় মানসিক স্বাস্থ্য সঙ্কট, জাতিসংঘের সতর্কতা

কোরোনাভাইরাস মহামারীতে বিশ্বে মানসিক স্বাস্থ্য সঙ্কট বিষয়ে সতর্ক করেছে জাতিসংঘ। রয়টার্স ও ইউএন নিউজ এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষ করোনায় আক্রান্ত ও মারা গেছেন এবং মহামারী ঠেকাতে বিচ্ছিন্নতা, দারিদ্র্য এবং উদ্বেগের মধ্যে দিন কাটাচ্ছে। আর এ পরিস্থিতিতে মানসিক রোগ সংক্রান্ত সমস্যা বাড়তে পারে।

জেনেভাতে আসন্ন ওয়ার্ল্ড হেলথ অ্যাসেমব্লির আগে বৃহস্পতিবার জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি ক্রমবর্ধমান মানসিক চাপের মুখোমুখি সকলকে রক্ষা করতে আরও পদক্ষেপের আহ্বান জানিয়েছেন। এসময় ‘বিচ্ছিন্নতা, ভয়, অনিশ্চয়তা, অর্থনৈতিক সমস্যা- এসবের কারণে বিশ্বজুড়ে মানসিক অসুস্থতা সৃষ্টি হতে পারে বলেও জানান তিনি।

কোভিড -১৯ এবং মানসিক স্বাস্থ্যের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রতিবেদন এবং নীতি নির্দেশিকা উপস্থাপন করে ডব্লিউএইচও’র মানসিক স্বাস্থ্য বিভাগের পরিচালক ডেভোরা কেস্টেল বলেন, মানসিক অসুস্থতার সংখ্যা এবং তীব্রতা বৃদ্ধি পাবে এবং সরকারকে জরুরি ভিত্তিতে তাদের প্রতিক্রিয়ার বিষয়টি মাথায় রেখে এর সমাধানের উদ্যোগ নেয়া। গোটা সমাজের মানসিক স্বাস্থ্য ও কল্যাণের ওপর এ মহামারির গুরুতর প্রভাব পড়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, সমাজের কয়েকটি শ্রেণি মানসিক অসুস্থতার বেশি ঝুঁকিতে রয়েছে। তারমধ্যে বন্ধু ও স্কুল থেকে দূরে বিচ্ছিন্ন শিশু-কিশোররা এবং হাজার হাজার মানুষকে করোনা ভাইরাসে আক্রান্ত ও মারা যেতে দেখা স্বাস্থ্যকর্মীরা।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত