ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

জ্বর-ঠাণ্ডা সারাবে মজাদার আনারসের সালাদ

জ্বর-ঠাণ্ডা সারাবে মজাদার আনারসের সালাদ

এখন সময়টা খারাপ। চারদিকে করোনা আতঙ্ক। সামাণ্য গা গরম হলেই অনেকে ভয় পেয়ে যান। এসময় ঠাণ্ডা আর জ্বরের মতো শারীরিক সমস্যা দূর করতে খেতে পারেন আনারস। তাছাড়া গরমের এই সিজনে আমাদের দেশে আনারস তো বহু দিন ধরেই সমাদৃত। নানা ধরনের ইনফ্লুয়েঞ্জা ভাইরাস জ্বরে আনারসের ব্যবহার খুবই পুরনো।

এই ফলটি এমনিতেও খুব মুখরোচক। আর এ দিয়ে যদি সালাদ বানানো যায় তাহলে তো কথাই নেই। চলুন তাহলে দেখে নেয়া যায় মুখরোচক আনারসের সালাদ কীভাবে বানানো যায়-

আনারসের সালাদ

উপকরণ- ৩ কাপ আনারসের টুকরা, রস ১ কাপ, বিট লবণ আধা চা-চামচ, চিনি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ বা শুকনা মরিচ ২/৩টা, ধনেপাতা বা পুদিনা পাতা পরিমাণ মতো।

প্রণালি

সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন। তবে করোনার সময়ে ঠাণ্ডা জিনিস না খাওয়াই ভালো। তাছাড়া এমনিতেও এই সালাদ খেতে খুব সুস্বাদু। ইচ্ছে করলে এই সালাদের সঙ্গে আপনি কিছু শশাও যোগ করতে পারেন।

প্রসঙ্গত, আনারসে রয়েছে প্রচুর ভিটামিন এ, বি ও সি। এতে আরও রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, ব্রোমেলেইন, বিটা-ক্যারোটিন, মিনারেল, শর্করা, ফাইবার, আয়রন, প্রোটিন।

এতে ফ্যাটের পরিমাণ একেবারেই কম। ফলে এটি ওজন কমাতে সহায়ক। এটি রুচিবর্ধক ফল। তাই মুখের রুচি বাড়াতে আনারস খেতে পারেন। দেশি এই ফলটি আপনার সারা দিনের ক্লান্তি দূর করে আপনাকে সতেজ করে তুলবে। তাই আনারস খান, সুস্থ থাকুন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত