ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বাড়িতেই বানান সুইট চিলি সস

বাড়িতেই বানান সুইট চিলি সস

যে কোনও ধরনের স্ন্যাকসের সাথে ঝাল-মিষ্টি সস অতীব জরুরি। এই সস ছাড়া খাবারের মজা পুরোপুরি জমে না। কিন্তু বাইরে থেকে মাঝারি আকারের একটা সুইট চিলি সসের বোতলের দাম দুশ টাকার কম নয়। আর সেটার মান নিয়ে তো প্রশ্ন থেকেই যায়। তাই বাড়িতেই বানিয়ে ফেলুন এই সস। আর একবার বানিয়ে রাখলে অনেকদিন সংরক্ষণ করে রাখাও যাবে। তাহলে দেরি না করে জেনে নেই সুইট চিলি সস বানানোর রেসিপি।

যা যা লাগবে

পাকা লালমরিচ- ৫টি

সিরকা বা সাদা ভিনেগার- ১/৩ কাপ

লবণ- সামান্য

চিনি– ১/২ কাপ

রসুন- ৩ কোঁয়া

কর্ণ ফ্লাওয়ার- ১টেবিল চামচ

গোলমরিচের গুঁড়ো- ১/২ চা চামচ

যেভাবে বানাবেন

১) প্রথমে সিরকার সাথে প্রয়োজনমতো পানি মিশিয়ে নিন যাতে এর পরিমাণ এক কাপ হয়। এবার এতে চিনি মিশিয়ে মাঝারি আঁচে জ্বাল দিতে থাকুন।

২) রসুন ও মরিচগুলো টুকরো করে কেটে নিয়ে ব্লেন্ডারে কিছুক্ষণ ব্লেন্ড করে নিন। চাইলে পাটাতে ভালো করে বেটে নিতে পারেন। মরিচের বীচিগুলো ফেলে দিন। ইচ্ছে হলে রাখতেও পারেন।

৩) এবার এটি সিরকার মিশ্রণে দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। কিছুক্ষণের মধ্যেই রসুনের খুব সুন্দর একটি ঘ্রাণ পাবেন। আঁচ কমিয়ে জ্বাল দিন।

৪) একটি ছোট বাটিতে দুই টেবিল চামচ পানিতে কর্ণ ফ্লাওয়ার গুলিয়ে নিন। গোলানো কর্ণ ফ্লাওয়ার সসের মধ্যে ঢেলে দিন। এতেই সস আঠালো হয়ে যাবে!

৫) এরপর অল্প পরিমাণে লবণ ও গোলমরিচের গুঁড়ো যোগ করে দিতে হবে। খুব ভালো করে নাড়াচাড়া করুন যাতে সব উপকরণ ভালোভাবে মিশে যায়।

৬) বলক আসা পর্যন্ত অপেক্ষা করুন। তারপর সস ঘন ও স্বচ্ছ হয়ে আসলে চুলা বন্ধ করে দিন।

৭) এবার সুইট চিলি সস ঠাণ্ডা করে নিন এবং বয়ামে ভরে ফ্রিজে সংরক্ষণ করুন।

ব্যস, হয়ে গেল মজাদার সুইট চিলি সস।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত