ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

পটল খেলে যেসব জটিল রোগের মুক্তি!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ জুলাই ২০২০, ১২:২৮  
আপডেট :
 ২৩ জুলাই ২০২০, ১২:৫৫

পটল খেলে যেসব জটিল রোগের মুক্তি!

জনপ্রিয় সবজির মধ্যে পটল অন্যতম। সবজিতে রয়েছে পটলের বিভিন্ন ব্যবহার। ভর্তা-ভাজি, ঝোল। কোন কিছুতেই পটলের জুড়ি নেই। পটল সারা বছর বাজারে পাওয়া যায়। তরকারি ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে রয়েছে এর বিবিধ ব্যবহার। কোথাও পটলের স্যুপ করা হয় আবার কোথায় ভিন্ন উপায়ে পটল খাওয়া হয়। আমাদের দেশেও পটলের খোসা ও বিচি ফেলনা নয়। এগুলো ভিন্ন ভাবে ভর্তা হয়।

তবে যেভাবেই হোক পটল খেলে বিভিন্ন রোগ সারে। এটা একটি পুষ্টিকর খাদ্য। এতে ভিটামিন বি১.বি২ ও ভিটামিন এবং ক্যালসিয়াম। মাথার ব্যাথা ও ওজন কমাতে পটলের বিকল্প নেই।

জেনে নিন পটল কী কী রোগ সারাবে

ওজন কমতে সাহায্য করে- পটলে খুব কম ক্যালরি রয়েছে। অথচ, পেট ভর্তি রাখে। কাজেই ওজন কমাতে পটলের বিকল্প কিছু নেই।

বয়সের ছাপ দূর করে- পটল ভিটামিন এ, ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট-এ ভরপুর। কাজেই ত্বকের জন্যও উপকারি! ফ্রি র‍্যাডিকেলের বিস্তার রোধ করে ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

রক্ত পরিষ্কার করে- পটল রক্ত পরিশোধিত করে। কোলেস্টেরল ও ব্লাড সুগার কমায়। আয়ুর্বেদ চিকিৎসায় ঠান্ডা, জ্বর ও গলা ব্যথায় পটল খেতে বলা হয়।

পেটের পীরা দূর করে- পটলে পর্যাপ্ত পরিমাণে ফাইবার রয়েছে যা খাবার হজম করতে সাহায্য করে। এছাড়াও, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ও লিভারেরসমস্যা সমাধানে এক্সপার্ট! পাশাপাশি পটলের বীজ কোষ্ঠকাঠিন্য কমায়। পটল ও ধনেপাতা থেঁতলে জলে ভিজিয়ে রাখুন। এই মিশ্রণটিকে ৩ ভাগ করে এর সঙ্গে মধু মিশিয়ে দিনে ৩ বার খান। হজমের সমস্যা কাছে ঘেঁষবে না!

মাথার চুল বৃদ্ধি করে- পটলের রস মাথায় লাগালে মাথা ব্যথা কমে। পটলের পাতার রস ক্ষত নিরাময়ে সাহায্য করে এবং টাকের সমস্যা সমাধানেও কাজে লাগে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত