ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ঢাকাইয়া মলার ঝাল ঝোল রেসিপি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২০, ১৩:২৯

ঢাকাইয়া মলার ঝাল ঝোল রেসিপি

মলা মাছ। পুষ্টিতে ভরপুর। ছোট মাছ মানেই এদিকে রোগ প্রতিরোধ শক্তি, ক্যালসিয়াম যুক্ত খাবার। একই সঙ্গে রয়েছে হাড় মজবুত হওয়ার বিষয়টিও। করোনা আবহে এমনিতেই রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে বলা হচ্ছে। যদিও বাঙালির কাছে মাছই মূলমন্ত্র। কথায় বলে মাছে ভাতে বাঙালি।

মলার মাছের নানা রকম রেসিপি তো রয়েছে। তবে ঢাকা জেলার একটি বিশেষ পদের সন্ধান রইল এখানে। এই পদে মলার সঙ্গে ব্যবহার করা হয়েছে বেগুন আর ঝিঙেও। ফোড়ন দেওয়া হয়েছে কাঁচামরিচ আর রাঁধুনি। রইল মলা মাছের ঝাল ঝাল ঢাকাইয়া ঝোল।

উপকরণ: মলা মাছ ৪০০ গ্রাম, কাঁচা মরিচ ৮টি, সর্ষের তেল ৮-৯ টেবিল চামচ, ঝিঙে টুকরো টুকরো করে কাটা (এক কাপ ভর্তি), বেগুন টুকরো টুকরো করে কাটা (এক কাপ ভর্তি), নুন প্রয়োজন মতো, হলুদ গুঁড়ো ২ চা চামচ, রাঁধুনি হাফ চা চামচ।

রন্ধন প্রণালী: প্রথমে মলা মাছগুলিকে লবণ হলুদ মাখিয়ে অল্প তেলে মেখে তুলে রেখে দিতে হবে। এ দিকে অন্য পাত্রে ঝিঙে ও বেগুনের টুকরোগুলিকে অল্প হলুদ গুঁড়ো, লবণ, চিনি মাখিয়ে রেখে দিতে হবে। এরপর প্যানে খানিকটা তেল দিয়ে হাফ চা চামচ রাঁধুনি ফোড়ন দিতে হবে। তার মধ্যে প্রথমে ঝিঙের টুকরো দিয়ে নেড়েচেড়ে কাঁচা মরিচগুলো ভেঙ্গে দিতে হবে। খানিকটা পানি বেরিয়ে এলে, এবার বেগুনের টুকরোগুলো দিতে হবে। নাড়াচাড়া করতে হবে ভাল ভাবে। ঢাকা দিয়ে রাখতে হবে মিনিট পাঁচ থেকে ছয়। এরপর ভাজা ভাজা হয়ে জল শুকিয়ে এলে মাখানো মাছ দিয়ে আবারও ঢেকে রাখতে হবে মিনিট তিন থেকে চার।

এরপর ঢাকা খুলে দু চামচ সর্ষের তেল দিয়ে আঁচ বন্ধ করে আবারও মিনিট খানেক ঢাকা দিয়ে রাখতে হবে। তৈরি ঢাকাইয়া মলার ঝাল ঝাল ঝোল।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত