ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

লেয়ার চা তৈরির পদ্ধতি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২০, ১৪:৫৫

লেয়ার চা তৈরির পদ্ধতি
ফাইল ছবি

চা মুটামুটি সবারই প্রিয় পানীয়। অনেকেই দিনে কয়েক কাপ চা পান করে থাকেন। এমনকি অভ্যাসেও পরিণত হয়েছে অনেকের। তবে প্রতিদিনের চায়ের থেকে ভিন্নধর্মী একটি চা বানিয়ে সকলকে চমকে দিলে কেমন হয়। এ জন্যে তৈরি করে নিতে পারেন লেয়ার চা।

উপকরণ: ফুল ক্রিম দুধ আধা লিটার, চিনি স্বাদ মতো, চা পাতি আধা চা চামচ, গোল মরিচ ৪ থেকে ৫টি, এলাচ ২টি, লবঙ্গ ২টি।

প্রণালী: দুধের লেয়ার তৈরি করে নিতে হবে। এ জন্য আধা লিটার ফুল ক্রিম দুধে স্বাদ মতো চিনি দিতে হবে। দুধ বলক না আসা পর্যন্ত অপেক্ষা করুন। নেড়ে দিতে হবে নাহলে নিচে লেগে যেতে পারে। দুধে বলক আসলে চুলা থেকে নামিয়ে অনেক উপর থেকে একটা বাটিতে ঢেলে নিতে হবে।

এরপর একটা হ্যান্ড মিক্সারের সাহায্য ফেনা বানিয়ে নিন। যখন অনেক ফোম তৈরি হয়ে যাবে তখন এটা রেখে দিন। এবার চায়ের অন্য একটি লেয়ার তৈরি করে নিতে প্যানে আধা লিটার পানি ও চা পাতি দিয়ে এর মধ্যে চার থেকে পাঁচটি গোল মরিচ, দুটো এলাচ, আর দুটো লবঙ্গ দিয়ে চা ভালো ভাবে ফুটিয়ে নিন।

যখন চায়ে বলক আসবে তখন এটা ছেঁকে নিয়ে গ্লাসে উপর থেকে ফোম করা দুধ ঢেলে নিতে হবে। এরপর গ্লাসের উপর একটা চামচ উলটো করে ধরে খুব আস্তে আস্তে লিকার চা ঢেলে নিতে হবে। দুধের লেয়ার চায়ের লেয়ার থেকে অবশ্যই হালকা ঠাণ্ডা হতে হবে। নাহলে চায়ে খুব সুন্দর লেয়ার হবে না। এভাবে খুব সহজেই লেয়ার চা বানিয়ে নিতে পারেন। কাউকে খুশি করার জন্য এমন এক কাপ চা’ই যথেষ্ট।

বাংলাদেশ জার্নাল/এনকে/কেআই

  • সর্বশেষ
  • পঠিত