ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

শীতে ত্বকের যত্নে মধু

  রূপসজ্জা ডেস্ক

প্রকাশ : ১৭ নভেম্বর ২০২০, ১৭:০৫

শীতে ত্বকের যত্নে মধু
প্রতীকী ছবি

রূপসজ্জা ডেস্ক

প্রাচীনকাল থেকেই মধুর গুণাগুণ প্রত্যেকের মুখে মুখে শুনে এসেছি। মধু যে শরীরের জন্য খুবই উপকারী, তা আমরা প্রায় প্রত্যেকেই জানি। কিন্তু এটা হয়তো অনেকেরই জানা নেই যে, মধু ত্বকের পক্ষেও খুবই উপকারী।

মধুর যে শুধু স্বাস্থ্যগুণ আছে, এমন নয়। রূপচর্চায়ও মধু ব্যবহৃত হয়। বাড়িতে আমরা প্রত্যেকেই অল্পবিস্তর রূপচর্চা করে থাকি। ত্বকের বিভিন্ন সমস্যা সমাধানে মধু কার্যকর। মধু ব্যবহারে মুখের দাগ, পিম্পল ও রিঙ্কেলস কমে। মধু ত্বক উজ্জ্বল করে।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, শীতে শুষ্ক ত্বক নিয়ে অনেককে বেশ সমস্যায় পড়তে হয়। তাই এ মৌসুমে ত্বকের যত্নে মধু বেশ কার্যকর। আসুন, জেনে নেয়া যাক কীভাবে মধু ব্যবহার করবেন—

মধুর ফেস প্যাক

প্রথমে এক চামচ মধু নিয়ে তা পুরো মুখে লাগান। আধা ঘণ্টা পরে হালকা গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। এটি করলে মুখের ত্বক উজ্জ্বল হবে।

ডিম ও মধুর ফেস প্যাক

ডিমের কুসুম, এক চামচ দই, এক চামচ মধু এবং আধা চামচ আমন্ড অয়েল। বাটিতে সবকটি উপাদান একসঙ্গে নিয়ে ভালো করে মেশান। তারপর এ মিশ্রণটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। এবার মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকের আর্দ্রতা ফিরবে।

ব্রণ কমাতে মধু

ব্রণ থেকে মুক্তি পেতেও মধু ব্যবহার করতে পারেন। এক চামচ মধু ও অলিভ অয়েল নিন। দুটি উপাদান ভালোভাবে মিশিয়ে নিন এবং এ পেস্টটি মুখে লাগান। ২০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ব্রণ দূর হবে এবং ত্বক উজ্জ্বল হবে।

মধু ও কলার ফেস প্যাক

একটি পাত্রে আধা চামচ মধু, একটি পাকা কলা ও দুই টেবিল চামচ দুধ নিন। সব উপাদান ভালো করে মিশিয়ে ত্বকে লাগান। হাত, পা ও মুখে লাগাতে পারেন। নিয়মিত এটি ব্যবহার করলে ত্বকের শুষ্কতা দূর হবে।

শুষ্ক ত্বক

শুষ্ক ত্বকের জন্য এক চামচ মধু এবং এক চামচ অলিভ অয়েল নিন। এ মিশ্রণে লেবুর রস মেশান। কয়েক মিনিটের জন্য এটি লাগিয়ে রাখুন। এতে মুখের শুষ্কতা কমবে।

উজ্জ্বল ত্বক আর ঝলমলে চুলের জন্য দারুণ উপকারি ও সহজলভ্য সমাধান হল মধু।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত