ঢাকা, রোববার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮ আপডেট : ১ মিনিট আগে

প্রকাশ : ২১ নভেম্বর ২০২০, ১৭:৩৫

প্রিন্ট

শরীর চর্চা ও ডায়েট ছাড়াই ওজন কমান!

শরীর চর্চা ও ডায়েট ছাড়াই ওজন কমান!
প্রতীকী ছবি

জীবন-শিল্প ডেস্ক

নিজেকে ফিট রাখতে কে না চান? অনেকে আবার কোনোভাবেই বাগে আনতে পারেন না অতিরিক্ত ওজনকে। জন্মগতভাবেই কেউ ছিপছিপে শরীরের অধিকারী, আবার কেউবা খাবার নিয়ন্ত্রণে রেখে, শরীর চর্চা করে ছিপছিপেভাব ফিরিয়ে আনেন। কিন্তু কঠিন শরীর চর্চা ছাড়াও ফিট এবং টোনড বডি অর্জন করা যায়।

ফিট এবং টোনড বডি অর্জনের ক্ষেত্রে, ডায়েটিং এবং কঠিন শরীর চর্চার প্রয়োজন নেই। ওজন হ্রাসের ক্ষেত্রে অবশ্যই এই দুই পন্থা কাজ দেয়। কিন্তু কিছু সহজ টিপস মেনে চললে আপনাকে ওই কঠিন পথ ধরে যেতে হবে না। উপবাস , কঠিন ডায়েট ও শরীরচর্চা ছাড়াও ওজন হ্রাস করতে পারবেন।

আমরা অনেকেই মনে করি, ডায়েট ছাড়া কখনোই ওজন কমানো সম্ভব নয়। কিন্তু কিছু বিষয় রয়েছে যেগুলো ডায়েট ছাড়াও ওজন কমাতে বেশ কাজ করে।উচ্চতার তুলনায় ওজন সামান্য বেশি হলে এই কিছু পদ্ধতি ব্যবহার করতে পারেন। যাদের ওজন উচ্চতার তুলনায় অনেক বেশি তারা ডায়েটের পাশাপাশি এই বিষয়গুলোর খেয়াল করতে পারেন। তাহলে কমতে পারে আপনার ওজন।

চিবিয়ে খাবার খান। খাবার মুখে নিয়ে ভালো করে চিবিয়ে তবেই খাবেন। এতে সহজে হজম হয় খাবার। এতে আগে যে খাবারটি খেয়েছেন তা শরীর রেজিস্টার করারও সময় পায়। চিবিয়ে না খেলে ওজন বেড়ে যায়।

ছোট প্লেটে খাবার খান। একটা নির্দিষ্ট মাপের পাত্রতে খাওয়ার খাবেন। এতে যদি আপনি কঠিন ডায়েট না করেন, তা সত্ত্বেও শরীর নির্দিষ্ট মানের খাওয়ার পেয়ে সেই মোতাবেক নিজেকে গড়ে তোলে। তাতেই অভ্যস্ত হয়ে ওঠে শরীর।

বসে বসে কাজ করার সময় ছোট খাটো খাওয়ার যেমন চিপস, কোল্ড ড্রিঙ্কস, ভাজাভুজি খাবেন না। টানা ৯ ঘণ্টা বসে কাজ করার সময় যদি আপনি এইরকম খাওয়ার খেতে থাকেন তাহলে ভুড়ি হওয়ার সম্ভাবনা প্রবল।

খাবার খাওয়ার ১৫ মিনিট আগে জল খেয়ে নিন। এতে পেট খানিক ভরে থাকে। জল, খাবার হজম করতে সাহায্য করবে। অতিরিক্ত ফ্যাট জাতীয় খাওয়ারও হজম হয়ে যাবে। শরীরে লাগতে দেবে না।

খালি পেট রাখবেন না। খালি পেটে থাকার পর, হঠাৎ করে অনেকটা খেলে ভুড়ি হয়ে যাবে।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত