ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮ আপডেট : ১০ মিনিট আগে

শীতের মৌসুমে বাচ্চাদের খাবার

  জীবন-শিল্প ডেস্ক

প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০২০, ১৯:৪৭  
আপডেট :
 ১৩ ডিসেম্বর ২০২০, ২০:০৩

শীতের মৌসুমে বাচ্চাদের খাবার
ছবি- প্রতীকী

জীবন-শিল্প ডেস্ক

শীতকালে বাচ্চাদের শরীর সুস্থ এবং সতেজ রাখতে ওদের এমন সব খাবার-দাবার খাওয়ানো উচিত যাতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি এবং মিনারেল। তার কারণ এই ধরণের এই ধরণের খাবার শিশুদের ইমিউনিটি মজবুত করতে সাহায্য করে যাতে যে কোনো ধরণের রোগ ওদের সহজে কাবু না করে ফেলতে পারে।

সেই জন্যে তেমনই কিছু খাবারের কথা বলা রইলো যা শীতকালে আপনার শিশুকে অবশ্যই খাওয়ানো উচিত।

১. ফল আর সবজি: মৌসুমি সমস্ত ফল-সবজিতে থাকে রোগ প্রতিরোধের যাবতীয় উপাদান। থাকে ভিটামিন, মিনারেলস। যা শরীরকে সুস্থ রাখে। পুষ্ট করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তাই বাচ্চাকে প্রতিদিন ভিটামিন এ ও ভিটামিন সি সমৃদ্ধ পেয়ারা, কমলালেবু, পেঁপে, বেরি, কুমড়ো, পেঁয়াজ, সবুজ পাতাওয়ালা সবজি খাওয়াতে হবে।

২. দুধ আর গুড়: এই সময়ে আপনার বাচ্চাকে আপনি দুধ আর গুড় খাওয়াতে পারেন। কারণ গুড় শরীরে উষ্ণতা আনে। অতএব এই সময় বাচ্চাদের দুধ আর গুড় খাওয়ানো যেতেই পারে।

৩. কমলা লেবুর জুস: কমলা লেবুতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা বাচ্চাদের রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শীতকাল রোজ বাচ্চাকে দিন কমলা লেবুর জুস। তবে খেয়াল রাখবেন, বাচ্চাকে শুধু ঘরে তৈরি ফ্রেশ জুসই দেবেন, বাইরে থেকে কেনা প্যাকেট জুস নয়।

৪. বাদাম: আখরোট আর আমন্ড ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ। ফুসফুসের সংক্রমণ থেকে বাঁচায় এর মধ্যে থাকা গুড ফ্যাট। তাই টিফিনে বাচ্চাকে দিতে পারেন বাদাম।

৫. ডিম: ডিম খেলে দেহে উষ্ণতা আসে, এটা সবাই জানেন। শীতের দিনগুলোতে আপনার শিশুকে অল্প ডিম খাওয়াতে পারেন। এতে আপনার শিশুর ঠাণ্ডা কম লাগবে এবং সবচেয়ে বড় কথা শরীরের ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে ডিমের জুড়ি নেই।

এছাড়া চেষ্টা করুন সকালের নরম রোদে শিশুকে বসিয়ে রাখতে। এতে ওর শরীর পাবে যথেষ্ট পরিমাণে ভিটামিন ডি। ভিটামিন শরীরের জন্য অত্যন্ত উপকারী।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত