ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

শীতের গোড়ালির বিশেষ যত্ন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২০, ০৫:১৪

শীতের গোড়ালির বিশেষ যত্ন
প্রতীকী ছবি

শীত এসে গেছে। শীতে নিয়মিত ত্বকের বিশেষ যত্ন নিতে হয়। কারণ তা না হলে ত্বক ফেটে চৌচির। শীতে পা ফাটার সমস্যায় কম-বেশি সবাই ভুগে থাকেন। পায়ের সঠিক যত্নের প্রয়োজন খুব। এই সময় আর্দ্রতার অভাবে হাত ও পায়ের ত্বক রুক্ষ হয়। একই কারণে পা-ও ফাটে।

পায়ের যত্নে রইল কয়েকটি বিশেষ টিপস--

১. গোসলের সময় নিয়মিত পিউমিস স্টোন অর্থাৎ গোড়ালি ঘষার পাথর অথবা ধুধুল ও সাবান দিয়ে পা ভালো করে ঘষে পরিষ্কার করুন। এরপর ময়েশ্চারাইজার, হিলগার্ড ক্রিম বা বডি অয়েল গোড়ালিতে মালিশ করুন।

২. গোড়ালি সুস্থ রাখতে নারকেল তেল, তিলের তেল বা আমন্ড অয়েল খুবই ভালো। সরিষার তেলও ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া ফুট স্ক্র্যাবার বা ফুট মাস্কও ব্যবহার করতে পারেন।

৩. পায়ের গোড়ালির জন্য ঘরোয়া উপকরণ, যেমন পাতিলেবু, হলুদ, টকদই, দুধের সর, বেসন ইত্যাদি খুবই কার্যকর।

৪. বাড়িতে একটি পাত্রে হালকা গরম পানি নিয়ে তাতে আধা চা-চামচ নারকেল তেল, সামান্য লবণ দিয়ে ৮ থেকে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। এই পানিতে পা ডুবিয়ে রাখতে পারেন। অথবা মিশ্রণটি পায়ে মালিশ করে মিতে পারেন। যে কোনো একটি পদ্ধতি করার পর একটি পিউমিস স্টোন দিয়ে গোড়ালি ও পায়ের পাতা ভালো করে ঘষে নিন। তারপর গরম পানিতে পা ভালো করে ধুয়ে নিন।

৫. আবার পায়ের ফাটা অংশে ময়লা জমলে দু’তিন চা-চামচ চালের গুঁড়ির সঙ্গে এক টেবিল চামচ মধু ও ভিনেগার মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে পায়ে লাগান। হালকা ভাবে কিছুক্ষণ ঘষার পর ধুয়ে ফেলুন পা। এতে গোড়ালির মরা কোষ, ধুলো-ময়লা চলে যাবে।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত