ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

কোন চুলের কেমন যত্ন

  জীবনশিল্প ডেস্ক

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২১, ১৬:০০  
আপডেট :
 ৩১ জানুয়ারি ২০২১, ১৬:২২

কোন চুলের কেমন যত্ন
প্রতীকী ছবি

সোজা ও লম্বা চুলের লোকেরা বড় কোকরানো চুল চায়, আবার কোকরানো চুলের লোকেরা তাদের চুল সোজা করতে চায়। প্রতিনিয়ত আপনার চুলের টেক্সচারের সাথে লড়াই করে, আপনি আরো ক্ষতি, ভাঙন এবং ঝুঁকিতে ফেলে দিচ্ছেন মূল্যবান এ সম্পদটিকে। আপনার চুল যেমন, তেমনভাবে গ্রহণ করা ভালো। তবে একেকজনের চুল একেক রকম। আপনি কীভাবে আপনার চুলের সঠিক যত্ন নিতে পারেন, সেই বিষয়গুলো থাকছে আজকের প্রতিবেদনে।

আপনার চুলের গঠন কি?

বেশিরভাগ ক্ষেত্রে, এটি আপনার জাতিসত্তা এবং জেনেটিক্সভাবে চুলের গঠনে তৈরি হয়ে থাকে। যা আপনার সাথে জন্মগ্রহণ করা চুলের ধরন নির্ধারণ হয়ে থাকে। এগুলো ব্যতীত, কয়েক বছর ধরে আপনার চুলের গঠন কেমন দেখাচ্ছে তা নির্ধারণ করতে জীবনযাত্রার সাথে সম্পর্কিত বেশ কয়েকটি কারণও। আপনার চুলের ফলিকলের আকারটি স্থির করে দেয় যদি আপনার সরল, কোঁকড়ানো বা ঢেউখেলানো চুল থাকে। চুলের বৈশিষ্ট্য এবং আবরণগুলো নির্দিষ্ট আবহাওয়ায় পরিবর্তিত হতে পারে। আপনার চুলের অঙ্গবিন্যাস প্রতি কয়েক বছরেও পরিবর্তিত হতে পারে যা আপনি কী ব্যবহার করেন এবং কীভাবে এবং কোথায় থাকেন তার উপর নির্ভর করে।

আপনার প্রাকৃতিক চুলের গঠন কতটুকু গুরুত্বপূর্ণ?

আপনার অবশ্যই নিঃসন্দেহে আপনার প্রাকৃতিক চুলের প্রতি যত্নশীল হওয়া উচিত। এবং এটি সর্বোত্তম উপায়ে দেখা উচিত। যদি আপনি আপনার চুলের ধরনটি বেশি ক্ষতিগ্রস্ত হয়ে থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামশ নিতে পারেন। আপনি যখন আপনার প্রাকৃতিক চুলকে বেশি রুক্ষ দেখবেন তখন আপনি চেষ্টা করবেন বিভিন্ন ধরনের ট্রিটমেন্ট নেওয়ার।

সোজা চুল থাকলে

আপনার চুল এবং মাথার ত্বকের ধরণের জন্য একটি ভাল শ্যাম্পু পাশাপাশি একটি কন্ডিশনার ব্যবহার করুন। আপনি একটি ভাল লেভ-ইন কন্ডিশনারও ব্যবহার করতে পারেন। একটি ক্লাসিক ব্লো আউট আপনার চুল স্বাভাবিকভাবে সোজা করতে সহায়তা করবে। আপনি সবসময় আপনার পছন্দের তালিকায় একটি ব্রাশ এবং হেয়ার ড্রায়ার রাখুন। আপনি আপনার চুল জন্য সময় নিয়ে ভালো মানের পণ্য ব্যবহার করুন।

যদি আপনার চুল ঢেউ খেলানো হয়ে থাকে

সোজা চুলের চেয়ে ঢেউ খেলানো চুল সোজা করানোর প্রয়োজন হয় না এবং এটি খুব সহজেই নিয়ন্ত্রণযোগ্য। আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করার জন্য একটি ভাল লেভ-ইন কন্ডিশনার এবং এক ফোঁটা অরগান তেল ব্যবহার করুন। একবার আপনি এই পদক্ষেপটি সম্পন্ন করার পরে, আপনি যদি কোনো গরম সরঞ্জাম দিয়ে বাইরে যাওয়ার আগে চুলগুলো স্টাইল করতে পারেন। আপনি আপনার ঢেউ খেলানো চুল প্রাকৃতিকভাবে শুকিয়ে নিতে পারেন এবং এটি ভাল স্টাইলও করতে পারেন।

কোঁকড়া চুলের যত্ন

কোনো সন্দেহ নেই যে কোঁকড়ানো চুলের মেয়েরা চুলকে আরো ভালোভাবে নিয়ন্ত্রণ করার জন্য চুল সোজা করার পথ বেছে নেন। তবে এই প্রক্রিয়াতে চুলের প্রাকৃতিক গঠনকে নষ্ট করে দেয়। সোজা চুলের চেয়ে কোকরানো চুলের আর্দ্রতা খুব দ্রুত হারানোর প্রবণতা থাকে। সুতরাং, কিছুটা ভারী লিভ-ইন কন্ডিশনার ব্যবহার করবেন। শুকনো অবস্থায় চুলগুলো ব্রাশ করবেন না। একটি ভাল কার্ল ক্রিম দিয়ে আপনার চুলগুলো ব্রাশ করুন এবং অতিরিক্ত আর্দ্রতার জন্য অল্প পরিমাণে আরগান তেল যোগ করুন। প্রশস্ত দাঁতযুক্ত চিরুনি ব্যবহার করুন। কোঁকড়ানো চুলকে বেশি সময় দিন।

মাসে দুই - তিন মাস অন্তর চুলের আগা কাটা জরুরি। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন। স্পা ট্রিটমেন্ট, প্রোটিন ট্রিটমেন্টও নেওয়া যেতে পারে।

বাংলাদেশ জার্নাল/এনআর/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত