ঢাকা, বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮ আপডেট : ৯ মিনিট আগে

প্রকাশ : ০৬ মার্চ ২০২১, ১৭:৪৬

প্রিন্ট

আইসক্রিম খাওয়ার অপেক্ষায়?

আইসক্রিম খাওয়ার অপেক্ষায়?
আইসক্রিম। ছবি: সংগৃহীত

জীবন-শিল্প ডেস্ক

শীত শেষে গরমের আগমন। পুরো শীত যারা অপেক্ষায় ছিলেন আইসক্রিম খাওয়ার তাদের কাছে বসন্তের গরমে ঠাণ্ডা আইসক্রিমের চেয়ে লোভনীয় খাবার কমই আছে। ছেলে বুড়ো সবাই এর ভক্ত। বসন্তের এই গরমকে হার মানাতে ঘরেই বানিয়ে ফেলতে পারেন মজার মজার আইসক্রিম।

আসুন মজার মজার আইসক্রিম ঘরেই তৈরি করি-

চকলেট আইসক্রিম

উপকরণ: গুঁড়া দুধ ৩ কাপ, পানি আড়াই কাপ, চিনি ৪ টেবিল-চামচ, চকলেটের দুটি ছোট বার, ক্রিম ১ টিন, ওভালটিন ৩ টেবিল-চামচ, তরল গ্লুকোজ ১ চা-চামচ, কনডেন্সড মিল্ক আধা টিন, জেলাটিন গোলানো ২-৩ টেবিল-চামচ, সিএমসি পাউডার গোলানো ১ টেবিল-চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল-চামচ।

চকলেট আইসক্রিম

যেভাবে করবেন: গুঁড়া দুধ, পানি, কনডেন্সড মিল্ক, চিনি, ওভালটিন ও কর্নফ্লাওয়ার একসঙ্গে ব্লেন্ড করে নিতে হবে।

মিশ্রণ প্যানে ঢেলে চকলেট দিয়ে জ্বাল দিন। ঘন হয়ে উঠলে নামিয়ে তরল গ্লুকোজ মেলাতে হবে। কিছুটা ঠাণ্ডা হওয়ার পর সিএমসি ও জেলাটিন গোলা মেলাতে হবে। ঠাণ্ডা হওয়ার পর ক্রিম মিলিয়ে বিট করে নিন। মিশ্রণটি ডিপ ফ্রিজে ২ ঘণ্টা রেখে জমাতে দিন। দুই ঘণ্টা পর পর বের করে বিট করতে হবে চারবার।

শেষের বার মেরাং বানিয়ে একসঙ্গে মিলিয়ে জমাতে হবে। ২টি ডিমের সাদা অংশ ও গুঁড়া চিনি ২ টেবিল-চামচ একসঙ্গে বিট করে মেরাং বানাতে হবে। মেরাং মিলিয়ে ৬ ঘণ্টা জমাতে হবে।

ম্যাঙ্গো আইসক্রিম

ম্যাঙ্গো আইসক্রিম

উপকরণ: ১. পাকা আমের কাঁথ ১ কাপ, ২. টক দই ২-৩ টেবিল চামচ, ৩. হেভি ক্রিম ২০০ মিলি, ৪. কনডেন্সড মিল্ক আধা কাপ, ৫. ভ্যানিলা এসেন্স আধা চা চামচ।

যেভাবে করবেন: ফ্রিজ থেকে সদ্য বের করা হেভি ক্রিম বিটার দিয়ে বিট করুন। ‘সফট পিক’ বা চূড়ার মতো হলে এর সঙ্গে কনডেন্সড মিল্ক, আমের কাঁথ, টক দই এবং ভ্যানিলা এসেন্স দিয়ে ভালো মতো মিশিয়ে পরিষ্কার প্লাস্টিক কন্টেইনারে ডিপ ফ্রিজে ছয় থেকে আট ঘণ্টার জন্য রেখে দিতে হবে। এরপর পরিবেশন করুন।

ভ্যানিলা আইসক্রিম

উপকরণ: হুইপ ক্রিম ২ কাপ, ২ কাপ ফ্রেশ ক্রিম, চিনি ৪ টেবিল চামচ, ভ্যানিলা অ্যাসেন্স ১ টেবিল চামচ।

ভ্যানিলা আইসক্রিম

যেভাবে করবেন: প্রথমে একটি পাত্রে হুইপ ক্রিম এবং ফ্রেশ ক্রিমে চিনি দিয়ে খুব ভালো করে ফেটে নিন। যতক্ষণ পর্যন্ত চিনি মিশে না যায়। এবার ভ্যানিলা অ্যাসেন্স দিন। ভালো করে বিট করুন। একটি বলে মিশ্রণটি ঢেলে ঠাণ্ডা করতে ৩ ঘণ্টা ফ্রিজে রাখুন।

মিশ্রণটি বের করে আবারও খুব ভালো করে বিট করুন। মিশ্রণটি ফোম হয়ে গেলে আবার ৮ ঘণ্টার জন্য ফ্রিজে রাখুন। পছন্দ মতো বাদাম, স্ট্রবেরি অথবা চেরি দিয়ে সাজিয়ে সুন্দর স্বচ্ছ একটি বাটিতে পরিবেশন করুন।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত