ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

গরমে হাতের যত্নে করণীয়

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩০ মার্চ ২০২১, ২০:৫০

গরমে হাতের যত্নে করণীয়

আমরা নিয়মিত ত্বকের যত্ন নিলেও হাতের প্রতি তেমন একটা যত্ন নেই না। আর গরমের এই সময়টাতে হাতের জন্য চাই বাড়তি যত্ন। তবে বেশির ভাগ সময়ে আমরা মুখের যত্ন নিয়ে ব্যস্ত থাকি। ত্বকের পাশাপাশি হাতের যত্নও নেয়া উচিত। তবে একটু নিয়ম মেনে চললে খুব সহজেই হাতকে নরম ও কোমল রাখা যায়। মুখের মতো হাতের ত্বকও অনেক স্পর্শকাতর। চলুন জেনে নেয়া যাক হাতের ত্বক সুন্দর রাখতে কীভাবে নিয়মিত পরিচর্যা করবেন।

হ্যান্ডওয়াশ ব্যবহার করুন: সাবান দিয়ে বার বার হাত ধোয়া বন্ধ করুন। সাবানের পরিবর্তে হ্যান্ডওয়াশ ব্যবহার করে এক মিনিট ঘষে হাত ধুয়ে ফেলুন। এতে হাতে ময়লা জমে কালচে হবে না।

স্ক্রাব ব্যবহার করুন: হাতের ত্বক মসৃণ ও নরম করতে নিয়মিত স্ক্রাব ব্যবহার করুন। হাতের ত্বকের মলিন ভাব কমাতে এবং মৃত কোষ দূর করতে স্ক্রাব ব্যবহার বেশ ভালো কাজ করে। বাসায় সামান্য হলুদ, চালের গুঁড়া, মসুরের ডালের গুঁড়া একসঙ্গে মিশিয়ে হাতে কিছুক্ষণ ঘষার পর ধুয়ে ফেলুন। এতে হাতের ত্বক মসৃণ ও নরম হবে।

সানস্ক্রিন ব্যবহার করুন: সূর্যের ক্ষতিকর রশ্নি ও শীতল বাতাস থেকে হাত দূরে রাখতে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করুন। সূর্যের আলোঅকাল বার্ধক্য তৈরি করে ত্বকের। তাই বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করুন।

হ্যান্ডক্রিম ব্যবহার করুন: বাজারে অনেক হ্যান্ডক্রিম কিনতে পাওয়া যায়। এগুলো তৈরি করা হয়েছে শুধু হাতে ব্যবহারের জন্যই। রাতে ঘুমানোর আগে হাতে ভালো করে হ্যান্ডক্রিম লাগিয়ে ঘুমান। এতে হাতের ত্বক ভালো থাকবে এবং উজ্জ্বল হবে।

গরম পানি ব্যবহার করবেন না: গরম পানি ব্যবহার করবেন না হাত ধোয়া ও গোসলের সময়। হাতের আর্দ্রতা কমিয়ে দিয়ে হাতকে রুক্ষ করে দেয় গরম পানি। বাংলাদেশ জার্নাল/এনআর

  • সর্বশেষ
  • পঠিত