ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

মাত্র ১০ দিনেই পেটের মেদ কমাবে আদা-জিরা-দারুচিনি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২১, ০৯:৪৯

পেটের মেদ কমাবে আদা-জিরা-দারুচিনি
ফাইল ছবি

আজকাল অনেকেই চিন্তিত পেটের বাড়তি মেদ নিয়ে। সুস্বাস্থ্যের জন্য তো বটেই, শারীরিক সৌন্দর্যের জন্যও নারী-পুরুষ উভয়েই ভাবেন ওজন কমাবেন। কিন্তু কর্মব্যস্ততার কারণে অনেক সময়েই পেটের মেদ কমানোর জন্য প্রয়োজনীয় ব্যায়াম বা ডায়েট করা হয়ে ওঠে না।

তবে আপনি জানেন, বাড়তি ওজন কিংবা পেটের মেদ কমানো কিন্তু অতটা কঠিন নয় কিছু সহজ কৌশল অবলম্বন করলে। আপনিও পারবেন ওজন কমাতে। জেনে নিন দশ দিনে পেটের মেদ কমানোর সহজ পদ্ধতি।

জিরা পানি

পেটের মেদ কমাতে জাদুকরী ভূমিকা রাখে জিরা পানিও। টানা ১০ দিন জিরা পানি পান করলে নিশ্চিত ওজন কমবে। জিরা গরম পানিতে ফুটিয়ে লাল পানি পান করুন খালি পেটে। আপনি চাইলে জিরা পানির সাথে মিশিয়ে নিতে পারেন টক দই। আবার চাইলে এক চামচ মধুর সাথেও জিরা পানি খেতে পারেন।

আদা পানি

শরীর পরিশোধিত করতে সাহায্য করে আদা পানি। আদার টুকরো কেটে ১৫ মিনিট ফুটান পানির মধ্যে। এরপর ঠাণ্ডা করুন চুলা থেকে নামিয়ে। আপনি চাইলে এর মধ্যে কিছুটা লেবু দিয়ে পান করুন। শরীরের অতিরিক্ত মেদ ঝরিয়ে নিতে সাহায্য করবে আদা পানি। টানা এক সপ্তাহ খেলে পিঠের মেদসহ পেটের মেদ কমাতে সাহায্য করবে। এছাড়া আপনি চাইলে আদা গুড়া করে নিতে পারেন। হালকা কুসুম পানিতে গুড়া মিশিয়ে সকালে নাস্তা করার আগেও পান করতে পারেন। আদা-পানি সাহায্য করে শরীরে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমাতে। হৃদরোগের ঝুঁকি বাড়ে শরীরে খারাপ কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলে। আদা-পানি কাজ করে বিভিন্ন ধরনের ক্যানসার প্রতিরোধেও। আদা-পানি খেতে পারেন উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগলে।আদা উচ্চ রক্তচাপ কমায়। আদার মধ্যে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। আদা-পানি শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে।

দারুচিনি পানি

দেহের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে দারুচিনি। টানা দারুচিনি আর মধু মিশ্রিত পানি পান করলে মেদ ঝরবে। প্রতিদিন দুইবার খালি পেটে পান করুন মধু ও দারুচিনির এ মিশ্রণ। দ্রুত পেটের মেদ কমাতে সাহায্য করবে এ পানীয়। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

বাংলাদেশ জার্নাল/এনআর

  • সর্বশেষ
  • পঠিত