ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২১, ২১:৩৪

প্রিন্ট

এই গরমে শিশুদের পোশাক

এই গরমে শিশুদের পোশাক
ছবি- সংগৃহীত

জীবন-শিল্প ডেস্ক

ছোট -বড় সবার জন্যই অস্বস্তিকর গরম। তবে গরমের এই সময়টাতে বিশেষ যত্ন নেয়া প্রয়োজন শিশুদের প্রতি। কারন শিশুদের বড়দের তুলনায় বেশি ঘাম এবং মৌসুমজনিত অসুস্থতা দেখা দেয়। শিশুদের খাবার থেকে পোশাক—সবকিছু যেন হয় আরামদায়ক। এই সময়ে তাদের জন্য বেছে নিন আরামদায়ক পাতলা পোশাক। চলুন জেনে নেই , এই গরমে কেমন হবে শিশুদের পোশাক।

পোশাকের ধরন গরমে শিশুদের পরাতে পারেন ঢিলেঢালা আরামদায়ক পোশাক। পোশাক হওয়া উচিত একদম পাতলা, হাতা কাটা ও ঢিলেঢালা। যাতে খুব সহজেই বাতাস প্রবেশ করতে পারে শিশুর শরীরে। পরাতে পারেন ছোট হাতার ফ্রক বা নিমা। গরমে শিশুর পোশাক নির্বাচনের বেলায় সূতি কাপড়ের কোন বিকল্প নেই। গরমে শিশুর পোশাক হবে সূতি কাপড়ের আর তার সাথে একদম হালকা পাতলা। আঁটসাটঁ কাপড় না পরিয়ে খোলামেলা রাখার চেষ্টা করতে হবে। ঢিলেঢালা পোশাকের প্রতি গুরুত্ব দিতে হবে। যাতে শিশু আরাম পায়। ছেলেদের জন্য রয়েছে শার্ট-প্যান্ট, ফতুয়া, পাঞ্জাবি ও টি-শার্ট। পোশাকের ম্যাটেরিয়ালের ক্ষেত্রে আরামদায়ক সুতি কাপড়ই প্রাধান্য দেওয়া হয়েছে।

ডিজাইন এই গরমের সময়ে পোশাকের হাতার ক্ষেত্রে নির্বাচন করুন হাফহাতা, ক্যাপহাতা, মেগিহাতা কিংবা ঘটি হাতা। তবে এই ঋতুতে এড়িয়ে চলুন পুরোপুরি ফুলহাতা। তাই যতটা সম্ভব ফুলহাতা এড়িয়ে চলাই উচিত। ডিজাইনের ক্ষেত্রে বেছে নিতে পারেন হালকা-পাতলা, ফুরফুরে ছাপার বর্ণিল ডিজাইন। এ ছাড়া বিভিন্ন কার্টুনের ছবি কিংবা বিভিন্ন লেখার ছাপা সংবলিত পোশাকও শিশুদের জন্য ভালো হবে। খেলাধুলা, ঘুমানো কিংবা বাসায় পরার জন্য আলাদা পোশাক নির্বাচন করা যেতে পারে। গরমে সবচেয়ে আরামদায়ক সুতি, লিনেন ও গেঞ্জি কাপড়ের পোশাকই । আরামদায়ক উপকরণ হিসেবে ডিজাইনাররা বেছে নিয়েছেন এসব নরম কাপড়। যেমন সুতি, গ্যাবার্ডিন, লিনেন ও নরম জিনস।

রঙ শিশুদের পোশাকের ক্ষেত্রে রঙও একটি বড় ব্যাপার। এ সময় হালকা রঙকেই প্রাধান্য দেওয়া উচিত। বেছে নিতে পারেন সাদা, চাপা সাদা, আকাশি কিংবা গোলাপি, লাল, হলুদ ও নীলের হালকা শেডগুলোকে। এছাড়া রঙের পোশাকগুলো এ গরমে সহজেই পরাতে পারেন। তাছাড়া এই হালকা রঙের পোশাক তাপ কেবল শোষণই করে না পাশাপাশি চোখকে দেয় প্রশান্তি।

পাওয়া যাবে কোথায় এই সব পোশাক পাওয়া যাবে রঙ বাংলাদেশ, অঞ্জন’স, দেশাল, যাত্রা, ক্যাটস আই কিডস, লা রিভ,শৈশব, আড়ং, নিপুণ, মেনজ ক্লাব, সীমান্ত স্কয়ার, বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্কসহ বিভিন্ন শপিং সেন্টারে।

বাংলাদেশ জার্নাল/এনআর/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত