ঢাকা, শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮ আপডেট : ১০ মিনিট আগে

গরমেও ফাটছে ঠোঁট!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২১, ২১:২৩

গরমেও ফাটছে ঠোঁট!
প্রতীকী ছবি

জার্নাল ডেস্ক

শীতকালে ঠোঁটের যত্ন না নিলে ঠোঁট ফাটবে, একথা আমরা সবাই জানি। কিন্তু প্রচণ্ড গরমেও ঠোঁট ফেটে যায়। কথাটি শুনলে অনেকেই অবাক হবেন।

সম্প্রতি এমনটি ঘটনা ঘটেছে। গরমের সময়েও ঠোঁট ফেটে যাওয়ার সমস্যায় ভুগছেন বিদ্যুৎ বিভাগের তরুণ কর্মকর্তা নীপা সুতা। তিনি শীতেও এমন সমস্যায় ভোগেননি বলে জানান। ফেসবুকেও ঠোঁট ফাটা নিয়ে অনেকেই অভিজ্ঞতার কথা লিখছেন।

নীপা সুতা বলেন, শীতকালে পরিচর্যা না করলে ঠোঁট ফাটে জানি। সে জন্য সতর্কও থাকি। কিন্তু প্রচণ্ড গরমের মধ্যে ঠোঁট নিয়ে এমন সমস্যায় পড়বো, তা ভাবিনি। তাই গরমের মধ্যেও ঠোঁটে প্রসাধনী বা ভ্যাসলিন দিতে হচ্ছে।

ঠোঁট ফাটার বিষয়ে মিম নামে এক তরুণী বলেন, জীবনে অনেক কিছু দেখেছি। বাকী ছিলো এই গরমে ঠোঁট ফাটা দেখা! এইটাও এবার দেখে ফেললাম!

ঠোঁট শুধু মেয়েদেরই ফাটছে না। ছেলেদেরও ফাটছে, তাই অনেকেই শীতকালে ব্যবহার করা লিপ বাম পকেটে নিয়ে ঘুরছেন।

এ বিষয়ে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক প্রফেসর মোস্তফা জামান বলেন, এখন রোজার সময়। আবার গরমও অনেক পড়ছে। যে কারণে অনেকেই পানি শূন্যতায় ভুগছেন। আর গরমের কারণেই কারও ঠোঁট ফাটছে, আবার কারও কোষ্ঠকাঠিন্য হচ্ছে। কারণ চামড়া শুষ্ক হয়ে যাচ্ছে দ্রুত। শুষ্কতার কারণে স্কিনের জলীয় অংশ দ্রুত কমে যাচ্ছে। ঠোঁট বেশি আক্রান্ত হচ্ছে। কারণ ঠোটের বাইরের দিকটার চামড়া থাকে খুবই পাতলা ধরণের। তবে এটা কোন বড় সমস্যা নয়। তাপমাত্রার স্বাভাবিক প্রভাব। সচেতন থাকলেই এটি এড়ানো সম্ভব।

ঠোঁট ফাটা থেকে রক্ষা পেতে চিকিৎসকরা কিছু পরামর্শ দিয়েছেন। এগুলো হলো- প্রচুর পানি পান করা, ঠোঁটের যত্ন নেয়া, তীব্র সূর্যালোক ও ধুলোবালি এড়ানো, সুষম ও পুষ্টিকর খাবার খাওয়া এবং প্রয়োজনে ভ্যাসলিন ব্যবহার করা (তবে রাসায়নিক মিশ্রিত কোন কিছু ব্যবহার থেকে সাবধান থাকার কথা বলেন চিকিৎসকরা)।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত