ঢাকা, সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮ আপডেট : ১১ মিনিট আগে

প্রকাশ : ১৪ জুন ২০২১, ১৫:৪২

প্রিন্ট

বিফ স্টেকে’র ঘরোয়া সহজ রেসিপি

বিফ স্টেকে’র ঘরোয়া সহজ রেসিপি
বিফ স্টেক। ছবি নিজস্ব

জীবনশিল্প ডেস্ক

আজকাল ভিনদেশী এই (বিফ স্টেক) খাবারটি আমাদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। নামি-দামি সব রেস্টেুরেন্টে গিয়ে সকলেই স্টেক অর্ডার করেন। স্বাদে মজাদার এই বিফ স্টেক সকলের মন জয় করে নিয়েছে।

তবে এই স্টেক আপনি চাইলে খুব সহজে ঘরে বসেই তৈরি করে নিতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক বিফ স্টেক তৈরির ঘরোয়া রেসিপিটি।

উপকরণ

প্রথমে মাংসের পিস নির্বাচন অনেক গুরুত্বপূর্ণ। ৪টি ১ ইঞ্চি পুরু গরুর মাংসের পিস (সলিড মাংস হলে ভালো হয়) ১/৪ কাপ গোলমরিচ, ৩ চা চামচ লেবুর রস, ১ টেবিল চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, ১/২ চা চামচ ভিনেগার, লবণ স্বাদমতো, ৩ টেবিল চামচ অয়েস্টার সস, তেল ৪/৫ টেবিল চামচ।

পদ্ধতি

গরুর মাংসের পিস হাতুড়ি দিয়ে পিটিয়ে একটু থেঁতো করে নিন এবং কাটা চামচ দিয়ে অল্প কেঁচে নিন। গোলমরিচ হামান দিস্তায় গুঁড়ো করে আলাদা করে রাখুন। গোলমরিচ ও তেল বাদে সব উপকরণ একসাথে মিশিয়ে এতে মাংস মেরিনেট করে রাখুন ২০-৩০ মিনিট।

এরপর একটি প্লেটে গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে এতে মাংসের টুকরো বিছিয়ে নিয়ে হাত দিয়ে চাপ দিন। মাংসের অপর পিঠেও একইভাবে গোলমরিচ লাগিয়ে নিন। একটি স্টেক প্যান অথবা মোটা তলার ফ্রাইং প্যানে তেল ব্রাশ করে গরম করে নিন চুলায়। তেল গরম হলে এতে স্টেকের টুকরো দিয়ে দিন। চুলার আঁচ কমিয়ে ভাজতে থাকুন। বেশি আঁচ হলে ভেতরের রস শুকিয়ে যাবে। মাঝে মাঝে স্টেকের উপরে তেল ব্রাশ করে দিন। এভাবে এক পাশ ভাজা হলে অপর পাশ উল্টিয়ে ভেজে নিন।

যদি ওভেনে করতে চান তাহলে ২০০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি হিট ওভেনে দিয়ে দিন। ৩০ মিনিট এক পাশ রান্না করে অপর পাশ আরো ৩০ মিনিট রেধে নামিয়ে নিন। এবার ঘরে বসেই রেঁস্তোরার মজা নিন।

বাংলাদেশ জার্নাল/এফএম/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত