ঢাকা, সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮ আপডেট : ১ মিনিট আগে

বৃষ্টিতে মুঠোফোন ভিজলে যা করবেন

  জীবন-শিল্প ডেস্ক

প্রকাশ : ০৩ জুলাই ২০২১, ১৬:২৯

বৃষ্টিতে মুঠোফোন ভিজলে যা করবেন
সংগৃহীত ছবি।
জীবন-শিল্প ডেস্ক

এখন চলছে বর্ষা মৌসুম। হঠাৎ বৃষ্টি আসাতে ভিজে যেতে পারে আপনার মুঠোফোনটি। ভিজে গেলে তাৎক্ষণিক কোন ব্যবস্থা না নিতে পারলে নষ্টও হয়ে যেতে পারে আপনার ফোনটি। সেই সাথে ফোন থেকে হারিয়ে যেতে পারে অনেক গুরুত্বপূর্ন তথ্য।

আজকাল মুঠো ফোন আমাদের সবসময়ের সঙ্গী, এটা ছাড়া চলাটা প্রায় অসম্ভব। কথা বলা থেকে শুরু করে ইন্টারনেট ব্যবহার, ছবি তোলা, জরুরি তথ্য সাথে রাখা, সময় দেখা সবকিছুই আমরা করে থাকি এই একটি ফোন দ্বারা। তাই এর ব্যবহারেও হতে হবে অনেক সচেতন।

জেনে নিন আপনার মুঠোফোনটি ভিজে গেলে কি করবেন-

যদি বৃষ্টির পানিতে ফোনটি ভিজে যায় তাহলে যত দ্রুত পারেন মোবাইল ফোনটি বন্ধ করে ফেলুন এবং সঙ্গে সঙ্গে ফোনে থাকা সিমকার্ড ও ব্যাটারি খুলে ফেলুন। সেই সাথে ভালো করে সুতি কোনো কাপড় বা টিস্যু দিয়ে মুছে নিবেন।

এরপর ক্যাসিং খুলে পুরো ফোনটিকে ভালো করে মুছে শুকিয়ে ফেলুন। তারপর ভেজা ফোনটির খুলে রাখা অংশগুলো খুব ভালোভাবে শুকিয়ে নিন। যদি দেখেন ফোনের ভেতরেও পানি ঢুকে গেছে তা হলে ফোনটি টিস্যু দিয়ে মুড়িয়ে রোদে বা উচ্চ ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক বাল্বের আলোতে অনেকক্ষণ রেখে দিন। এতে ফোনের ভেতরে থাকা পানি শুকিয়ে যাবে।

এই সময় অনেক জায়গাতেই বাইরে পানি জমে থাকে। আর ওই পানিতেও ফোনটি হাত থেকে পড়ে যেতে পারে হঠাৎ করেই। এমন হলে যেনো ফোনের কোনো ক্ষতি না হয় সেজন্য আগে থেকেই কভার ব্যবহার করুন, তাতে ফোনের কোন ক্ষতি হবে না।

বাংলাদেশ জার্নাল/এফএম/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত