ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ত্বক ও চুলের যত্নে ব্যবহার করুন ভিটামিন ‘ই’ সমৃদ্ধ তেল

  নাহিদা রিনথী

প্রকাশ : ০৪ জুলাই ২০২১, ২০:৪৬

ত্বক ও চুলের যত্নে ব্যবহার করুন ভিটামিন ‘ই’ সমৃদ্ধ তেল
ছবি প্রতীকী

ভিটামিন ‘ই’ ত্বকের সৌন্দর্য ধরে রাখার পাশাপাশি চুলের যত্নেও খুবই কার্যকর। উভয়ের ক্ষেত্রে এর জুড়ি নেই। ভিটামিন ‘ই’ এ রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা প্রাকৃকিত ভাবে ত্বক ও চুলের সৌন্দর্য বৃদ্ধি করে। এটি ব্যবহারে ত্বক প্রাকৃতিকভাবেই সুরক্ষিত থাকে ও চুল পড়া কমে। এবং এটি বয়স ধরে রাখতে সাহায্য করে। এছাড়াও ত্বককে রক্ষা করে সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে।

বাংলাদেশ বাংলাদেশ জার্নালে আজকের আয়োজনে জানাবে ভিটামিন ‘ই’ সমৃদ্ধ তেল সম্পর্কে।

কোকোনাট অয়েল- কোকোনাট অয়েলে আছে আয়রন, ভিটামিন কে। যা ত্বক ও চুলের জন্য খুবই ভালো। ত্বকের কালো দাগ দূর করতেও সাহায্য করে ভিটামিন ‘ই’ থাকায় এই তেল।

আমন্ড অয়েল- সেই আদিকাল থেকেই ত্বক ও চুলের যত্নে বাদাম তেল ব্যবহারের পরামর্শ দিতেন আমাদের মা-দাদিরা। কারণ এই তেলে আছে ভিটামিন ‘ই’ সহ অন্যান্য পুষ্টি উপাদান। যা ত্বক ও চুলের যত্নে বেশ গুরুত্বপূর্ণ।

অলিভ অয়েল- প্রচুর পরিমাণের ভিটামিন ‘ই’ আছে অলিভ অয়েল বা জলপাই তেলে। আর এটি ত্বক ও চুলের জন্য খুবই উপকারি। এছাড়াও রান্নায় অলিভ অয়েল ব্যবহার স্বাস্থ্যসম্মত। অলিভ অয়েল ব্যবহারে ত্বক হয়ে উঠে সজীব।

ক্যাস্টর অয়েল- ক্যাস্টর অয়েলে রয়েছে উচ্চমাত্রায় ভিটামিন ‘ই’। যা চুলের যত্নে খুবই কার্যকর। তাই নিয়মিত ব্যবহার করতে পারেন ক্যাস্টর অয়েল।

বাংলাদেশ জার্নাল/এনআর/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত