ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৮ মিনিট আগে
শিরোনাম

ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায়

  জীবন-শিল্প ডেস্ক

প্রকাশ : ০৭ জুলাই ২০২১, ১৮:১৭

ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায়
সংগৃহীত ছবি।

আমরা সবাই কমবেশি বেশ সচেতন থাকি নিজেদের মুখ নিয়ে। মুখের সৌন্দর্য ধরে রাখতে কত কিছুই করে থাকি। তবে মুখের সৌন্দর্য অনেক ক্ষেত্রে বাধাগ্রস্ত করে ব্ল্যাকহেডস। যা ধুলাবালি কারণে লোমকূপ বন্ধ হয়ে সৃষ্টি হয়। যার ফলে চেহারা অনেক সময় কালো হয়ে যায়।

এটা সাধারণত বেশি হয়ে থাকে নাকের আশেপাশে ও ঠোঁটের নিচে। আর এখন আমরা ঘরবন্ধি সময় পার করছি। ফলে ইচ্ছে থাকা সত্বেও বিউটি সেলুনে যাওয়া সম্ভব হচ্ছে না। তবে ঘরোয়া উপায়েই দূর করা যাবে মুখের ব্ল্যাকহেডস।

জেনে নেই ঘরোয়া উপায়ে কিভাবে দূর হবে ব্ল্যাকহেডস-

মধু ও ডিমের সাদা অংশ

ভিটামিন ও অ্যামাইনো অ্যাসিড রয়েছে ডিমের সাদা অংশে, যা খুবই উপকারী ত্বকের জন্য। ব্যবহারের জন্য যা করতে হবে, প্রথমে ডিমের সাদা অংশে এক চামচ মধু মিশিয়ে মুখে ভালো করে লাগান। এখন শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন ঠাণ্ডা পানি দিয়ে। এতে দেখবেন অনেকটা কমে যাবে ব্ল্যাকহেডস। আর ত্বকও হয়ে উঠবে পরিষ্কার ও উজ্জ্বল।

গোলাপজল ও চালের গুঁড়া

চালের গুঁড়া ১ চা চামচ, গোলাপজল ২ চা চামচ ও ১ চা চামচ লেবুর রস মিশিয়ে স্ক্রাব হিসেবে ঘষুন ত্বকে। কয়েক মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ত্বক ধুয়ে নিন।

লেবু ও লবণ

ত্বক পরিষ্কার করে ব্ল্যাকহেডস দূর করতে সহায়তা করে লবণ। প্রথমে এক চামচ লবণের সঙ্গে এক চামচ লেবু এবং এক চামচ পানি মেশান। এবার মিশ্রণটি মুখে লাগান এবং ধীরে ধীরে ১০ মিনিট ম্যাসাজ করুন। তারপর ধুয়ে ফেলুন।

বেকিং সোডা ও কাঁচা দুধ

ব্ল্যাকহেডস কমানোর ক্ষেত্রে খুবই কার্যকর বেকিং সোডা। এটি সহায়তা করে ত্বকের ময়লা পরিষ্কার করতে। আর কাঁচা দুধে ভিটামিন বি, আলফা-হাইড্রোক্সি অ্যাসিড, ক্যালসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি ত্বকে ক্লিনজার হিসেবে কাজ করে। বেকিং সোডা দুই টেবিল চামচ ও কাঁচা দুধ দুই টেবিল চামচ নিয়ে ভালো করে মেশান।

এরপর মুখে ভালোভাবে প্রয়োগ করুন। ৫-৭ মিনিট রেখে ভালোভাবে ম্যাসাজ করুন। এবার পানি দিয়ে ধুয়ে মুখে টোনার লাগান। সপ্তাহে অন্তত একবার এটি করুন। তাতে ভালো ফল মিলবে।

বাংলাদেশ জার্নাল/এনআর/এমএস

  • সর্বশেষ
  • পঠিত