ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

খিটখিট মেজাজ যেসব প্রভাব ফেলে শরীরে

  জীবন-শিল্প ডেস্ক

প্রকাশ : ০৭ জুলাই ২০২১, ১৮:৩৪

খিটখিট মেজাজ যেসব প্রভাব ফেলে শরীরে
ফাইল ছবি।

শরীর সুস্থ রাখার জন্য হাসিখুশি থাকার বিকল্প নেই। হাসিখুশি থাকার উপকারিতাও অনেক। অনেক রোগ থেকে আপনাকে দূরে রাখবে আপনার মুখের হাসি। মুখের হাসিতে সবসময় ইতিবাচকতার প্রকাশ পায়।

গবেষকরা বলেছেন, হাসিমুখে থাকলে বা আনন্দে থাকলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করে। অন্যদিকে দীর্ঘ সময় ধরে মন খারাপ থাকলে বা মেজাজ খিটখিট করলে সেটি শারীরিক সমস্যার কারণ হতে পারে। আর এই প্রভাব আপনার চেহারাতেও পড়বে। এ কারণে তাড়াতাড়ি বুড়ো ভাব এবং বলিরেখা দেখা দিতে পারে আপনার চেহারায়। সেই সাথে মুখে ব্রণের সমস্যাও সৃষ্টি হতে পারে।

আনন্দবাজার পত্রিকা অনলাইনে একটি সমীক্ষার কথা উল্লেখ করে বলে, যাদের রাগ বেশি তাদের ত্বকে নতুন কোষ তৈরি হতে অনেক বেশি সময় লাগে।

মানসিক চাপ বেড়ে যায় রাগের কারণে। মানসিক চাপ বেড়ে গেলে শরীরে কর্টিসোল হরমোন তৈরি হয়। এটি শরীরে নানারকম অঙ্গপ্রতঙ্গের ওপর প্রভাব ফেলতে পারে।

হৃদরোগ বিশেষজ্ঞরা বলেন, বেশি রেগে যাওয়ার কারণে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। যারা অল্পতেই রেগে যান তাদের স্ট্রোক, কিডনির রোগ ও স্থূলত্বের ঝুঁকি বেশি থাকে।

হঠাৎ করে রাগ হলে সেটি আমাদের মস্তিষ্কের ওপর প্রচণ্ড চাপ ফেলে। এ কারণে মস্তিষ্কের রক্তনালিগুলো কিছুক্ষণের জন্য বন্ধ হয়ে যায়। এ সময় স্ট্রোক হওয়ার ঝুঁকি অনেক বেড়ে যায়।

এটি শরীরে উচ্চ রক্তচাপ, বুকে ব্যথা, মাথাব্যথা, মাইগ্রেন, অ্যাসিডিটির মতো নানা সমস্যার সৃষ্টি করে। এছাড়া রাগ মানুষের স্ট্রেস এবং বিষণ্নতা বাড়িয়ে তুলে। তাই সুস্থ থাকার জন্য অবশ্যই রাগ থেকে নিজেকে দূরে রাখতে হবে।

বাংলাদেশ জার্নাল/এফএম/এমএস

  • সর্বশেষ
  • পঠিত