ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৮ মিনিট আগে
শিরোনাম

নারীদের প্রস্রাব সংক্রমণে করণীয়

  স্বাস্থ্য ডেস্ক

প্রকাশ : ১২ জুলাই ২০২১, ১৬:০২

নারীদের প্রস্রাব সংক্রমণে করণীয়
ফাইল ফটো

প্রস্রাব সংক্রমণের রোগে অনেক নারীই ভোগেন। কিছু ক্ষতিকর ব্যাকটেরিয়ার কারণে এটি হয়ে থাকে। সময় মতো চিকিৎসকের পরামর্শ না নিলে শরীরে আরো নানা সমস্যা জন্ম নিতে পারে।

যেকোনো ধরনের সংক্রমণই ব্যাকটেরিয়ার মাধ্যমে সৃষ্টি হয়ে থাকে। তেমনি প্রস্রাবের সংক্রমণও ব্যাকটেরিয়ার মাধ্যমে হয়ে থাকে। এ সংক্রমণ থেকে রক্ষা পেতে অবশ্যই পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে এবং পরিস্কার পরিচ্ছন্ন থাকতে হবে। পর্যাপ্ত পানি পান করায়, প্রস্রাব ঠিকমতো হওয়ায় ব্যাকটেরিয়াগুলো ফ্লাশআউট হয়ে যাবে।

অনেক সময়ই মেয়েরা কোথাও গেলে বিশেষ করে কর্মস্থলে বা নতুন কোন জায়গায় প্রস্রাব চেপে রাখেন। এতে করে সংক্রমণের সম্ভাবনা আরো বেড়ে যায়। যখনই দরকার পরবে প্রস্রাব করতে হবে এবং জীবাণুমুক্ত থাকতে হবে। অন্তর্বাস নিয়মিত পরিবর্তন করতে হবে। টয়লেট করার পরে ভালোভাবে পরিষ্কার করতে হবে, টয়লেট পেপার ব্যবহার করা যেতে পারে। যারা বিবাহিত তারা অবশ্যই ইন্টারকোর্সের আগে ও পরে জায়গাটি পরিষ্কার করে নেবেন। স্বামী-স্ত্রী উভয়কেই পরিষ্কারের বেপারটি মেনে চলতে হবে।

বাচ্চাদের প্রস্রাব-পায়খানা পরিষ্কারের সময় অবশ্যই খেয়াল রাখতে হবে সামনে থেকে পেছনের পুরা জায়গাটা যেনো ভালো করে পরিষ্কার হয়। মেয়েদের ভ্যাজাইনাইটিস হলে সঠিকভাবে চিকিৎসা করাতে হবে। অনেকের আবার বারবার প্রস্রাবে সংক্রমণ হয়। এমন হলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। ডায়াবেটিস আছে কিনা পরীক্ষা করে সে বিষয়ে নিশ্চিত হতে হবে। এরপর সেটি নিয়ন্ত্রণ রাখার চেষ্টা করতে হবে।

অনেকের আবার মূত্রথলিতে পাথর হওয়ার কারণে ঠিকমতো প্রস্রাব আসতে চায় না। এক্ষেত্রে পার্সিয়াল অবস্ট্রাকশন হলে ঘনঘন প্রস্রাবে সংক্রমণ হতে পারে। কিডনি ও মূত্রথলির গঠনগত সমস্যা থাকলেও এমনটি হতে পারে। এক্ষেত্রে একজন গাইনিকলজিস্টের কাছে যেতে হবে এবং ইউরোলজির শরণাপন্ন হতে হবে।

বিশেষ করে প্রস্রাবের সংক্রমণ থেকে মুক্তি পেতে পানি ও তরল জাতীয় খাবার বেশি পরিমাণে খেতে হবে। সেই সাথে আঁশযুক্ত খাবারও বেশি খেতে হবে। এবং নিয়মিত ইসুবগুলের ভূষি পানিতে দিয়ে নেড়ে তৎক্ষণাৎ খেয়ে ফেলবেন।

বাংলাদেশ জার্নাল/এফএম/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত