ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৫ মিনিট আগে
শিরোনাম

পাতে রাখুন লোভনীয় চিকেন মহারানি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২১, ১৩:০১

পাতে রাখুন লোভনীয় চিকেন মহারানি
চিকেন মহারানি

চিকেনের যে কোন পদ সবাই-ই কমবেশি খেতে পছন্দ করে থাকেন। তবে সবসময় চিকেন ভুনা বা এর ঝোল না খেয়ে ভিন্ন স্বাদের চিকেন রান্না করে এর স্বাদ উপভোগ করতে পারেন। তেমনই চিকেনের এক মজার স্বাদের পদ হলো চিকেন মহারানি। এটি খেতে বেশ সুস্বাদু।

চলুন জেনে নেই রেসিপিটি সম্পর্কে-

প্রয়োজনীয় উপকরণ

১. চিকেন ১০ পিস

২. পেঁয়াজ কুচি ৫ টি

৩. ঘন দুধ দেড় কাপ

৪. কাঁচা মরিচ বাটা ১০ টি

৫. ধনে গুঁড়া ২ চা চামচ

৬. জিরা গুঁড়া ৩ চা চামচ

৭. জিরা বাটা ২ চা চামচ

৮. কাজুবাদাম বাটা ১৫ টি

৯. কাঠবাদাম বাটা ১০ টি

১০. তেল পরিমানমতো

১১. লবন স্বাদমতো

প্রস্তুত পদ্ধতি

প্রথমে মুরগির টুকরোগুলো ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর চিকেন ম্যারিনেট করে নিতে হবে। এজন্য মরিচের গুঁড়া, টকদই, কাসুরি মেথি, আদা-রসুন বাটা ও স্বাদমতো লবণ দিয়ে চিকেন ভালো করে মাখিয়ে ম্যারিনেট করে নিন আধঘন্টার মতো।এরপর রান্নার হাঁড়িতে তেল দিয়ে পেঁয়াজ কুচি ভেজে নিন। বাদামি রঙ হয়ে আসলে এতে মরিচ বাটা, জিরা বাটা, আদা বাটা ও রসুন বাটা মিশিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর এতে মেরিনেট করা চিকেন দিয়ে ভালো করে কষিয়ে নিন। চিকেন ভালো করে কষানো হলে এতে স্বাদমতো লবণ দিতে হবে। এরপর ধনে ও জিরা গুঁড়া দিয়ে নাড়তে হবে।

ভালো করে নেড়ে এতে কাঠ বাদাম ও কাজু বাদাম বাটা মিশিয়ে দিন। কিছুক্ষণ কষিয়ে এতে ঘন দুধ দিয়ে নাড়ুতে হবে। ঢেকে অল্প আঁচে রান্না করতে হবে ১৫ মিনিট। মাংসের ঝোল শুকিয়ে তেল উঠে আসলে নামিয়ে নিন দারুন স্বাদের চিকেন মহারানি। ভাত, পোলাও, রুটি ও পরোটার সঙ্গে দারুন লাগবে খেতে।

বাংলাদেশ জার্নাল/এফএম/এমএ

  • সর্বশেষ
  • পঠিত