ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

পূজায় পাতে থাকুক ছানার কোফতা কালিয়া

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৯ অক্টোবর ২০২১, ১৭:২১  
আপডেট :
 ০৯ অক্টোবর ২০২১, ১৮:০৩

পূজায় পাতে থাকুক ছানার কোফতা কালিয়া
ছানার কোফতা কালিয়া

সাধারণত দূর্গাপূজার আয়োজনে থাকে নানান মুখরোচক খাবার। তবে সময়ের সঙ্গে সঙ্গে সেই তালিকা থেকে অনেক খাবার হারিয়ে যাচ্ছে দিন দিন। আর তারই একটি হলো ছানার কোফতা কালিয়া। অত্যন্ত সুস্বাদু এই খাবার পূজার আয়োজনে চাইলেই রাখতে পারেন।

চলুন জেনে নেই রেসিপিটি সম্পর্কে-

প্রয়োজনীয় উপকরণ

৪০০ গ্রাম ছানা

৩ চামচ ময়দা

৪ টা কাঁচা মরিচ

২ চামচ আদার পেস্ট

৪ চামচ ঘি

লবণ স্বাদ অনুযায়ী

২ চামচ চিনি।

ঝোল তৈরি করতে যা যা দরকার

২ টেবিল চামচ তেল

৪ চামচ ঘি

স্বাদ অনুযায়ী লবণ

২ চামচ চিনি

৪টি ছোট এলাচ

৫টি লবঙ্গ

২ টুকরো দারুচিনি স্টিক

১ চা চামচ আস্ত জিরা

৩ চামচ টক দই

২টি টমেটোর পিউরি

১০-১৫টি গ্রাম কাজু

২ চামচ শাহি গরম মশলা

৩টি তেজপাতা

৪টি কাঁচা মরিচ

প্রস্তুত পদ্ধতি

প্রথমে একটি পাত্রে ছানা নিয়ে তাতে পরিমাণমতো জিরা বাটা, আদা বাটা, কাঁচা মরিচ, লবণ, চিনি, ঘি এবং ময়দা মিশিয়ে ভালো করে চটকে নিন। এরপর সেখান থেকে গোল গোল বল তৈরি করে হাতে একটু চেপে নিয়ে চ্যাপ্টা আকার দিন। এবার ছানার বলগুলো তৈরি হয়ে যাওয়ার পরে ব্লেন্ডারে কাজু এবং চামচ দুয়েক পানি নিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন।

এবার সেই পেস্টের সঙ্গে পরিমাণমতো টক দই মিশিয়ে আরেকবার ব্লেন্ড করে নিন। তারপর কড়াইতে পরিমাণমতো তেল গরম করে নিয়ে তাতে এক চামচ ঘি মিশিয়ে করে ছানার বলগুলো দিয়ে দিন। বলগুলোর দুইপিঠ হালকা লাল করে ভেজে তুলে নিন। এবার সেই তেলে ছোট এলাচ, তেজ পাতা, দারুচিনি, লবঙ্গ এবং আস্ত জিরা দিয়ে মিনিট খানেক নেড়েচেড়ে তাতে চামচ দুয়েক আদা বাটা মিশিয়ে ভালো করে নাড়তে থাকুন।

এরপর তাতে পরিমাণমতো টমেটো পিউরি মিশিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না তেল ছাড়ছে। তেল ভেসে উঠলে তাতে এক চামচ করে কাশ্মীরি মরিচের গুঁড়া, জিরা গুঁড়া, হলুদ গুঁড়া এবং সামান্য কাঁচা মরিচ বাটা মিশিয়ে নাড়তে থাকুন, যাতে মশলার কাঁচা গন্ধটা চলে যায়। মিনিট পাঁচ/সাত পর কাজু এবং দই দিয়ে তৈরি মিশ্রণটি মিশিয়ে নিন।

স্বাদ অনুযায়ী চিনি মিশিয়ে নাড়াতে থাকুন। যখন দেখবেন তেল ছাড়তে শুরু করেছে, তখন স্বাদ অনুযায়ী লবণ এবং অল্প করে পানি মেশান। এরপর এক এক করে কোফতাগুলো দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। কিছুক্ষণ ফোটানোর পরে গরম মশলা এবং ঘি ছড়িয়ে মিনিট খানেক ভালো করে নাড়িয়ে নিলেই তৈরি হয়ে যাবে লোভনীয় ছানার কোফতা কালিয়া।

বাংলাদেশ জার্নাল/এফএম/এমএস

  • সর্বশেষ
  • পঠিত