ঢাকা, বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

যেসব কারণে অল্প বয়সেই হাড়ের জোড়ায় ব্যাথা হয়

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২১, ১৭:৩৬

যেসব কারণে অল্প বয়সেই হাড়ের জোড়ায় ব্যাথা হয়
ছবি- সংগৃহীত
জার্নাল ডেস্ক

আমাদের মাধ্যে একটা কথা প্রচলিত আছে যে বৃদ্ধ বয়সে গিয়েই শরীরে থাকা হাড়ের বিভিন্ন সমস্যা বা আর্থ্রাইটিস দেখা দেয়। তবে সময়ের পরিবর্তনে পাল্টে গেছে সে ধারণা। কেননা হাড় ক্ষয়ের বা বিভিন্ন সমস্যার জন্য কেবল মাত্র বয়সই দায়ী নয়। আমাদের প্রচলিত জীবনে কিছু ভুল কাজের কারণেও অল্প বয়সে হাড় দুর্বল হয়ে যেতে পারে। তাই হাড়ের সমস্যা থেকে মুক্তি পেতে একটা স্বাস্থ্যকর জীবনযাপন করা খুবই জরুরী।

অতিরিক্ত লবণযুক্ত প্রক্রিয়াজাত খাবার খেলে হাড়ের ঘনত্ব হ্রাস করে পেয়ে থাকে । গবেষণায় দেখা যায়, নিয়মিত একজন মহিলা যদি মাত্র এক গ্রাম অতিরিক্ত সোডিয়াম বেশি গ্রহণ সে ক্ষেত্রে তার প্রতি বছর হাড়ের ঘনত্ব ১ শতাংশ হারিয়ে ফেলতে পারে।

হাড়ের ক্ষমতা বৃদ্ধি বা শক্তিশালী করার জন্য ভিটামিন ডি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ভিটামিন ডি এর অভাবে হাড় পাতলা এবং দূর্বল হয়ে যেতে পারে। এছাড়াও সারাদিন ছায়ায় থাকলে হাড়ের স্বাস্থ্য ক্ষতিগ্রস্থ হতে পারে। ভিটামিন ডি এর উৎস হল সূর্যালোক। সূর্যের আলো শরীরের সংস্পর্শে এলে ভিটামিন ডি প্রস্তুত হয়।

ধূমপান শুধুমাত্র ফুসফুসকেই আক্রান্ত করে না, পাশাপাশি হাড়ের জন্যও মারাত্মক ক্ষতিকারক। এটি শরীরের টিস্যুগুলোতে ফ্রি রেডিক্যাল উৎপাদনের মাত্রা বৃদ্ধি করে। ফ্রি রেডিক্যাল হাড় সৃষ্টিকারক কোষগুলিকে ধ্বংস করার কারণে যারা নিয়মিত ধূমপান বা তামাক সেবন করে থাকে তাদের হাড়ের ঘনত্ব তুলনামূলক কম থাকে।

আমরা প্রায়শই কর্মক্ষেত্র কিংবা অন্য যে কোন কারনে আমরা একভাবে দীর্ঘক্ষণ বসে থাকি । যা আমাদের হাড়কে দ্রুত ক্ষয়ের দিকে নিয়ে যায় । তাই হাড়ের স্বাস্থ্যের ক্ষেত্রে শরীরচর্চা খুবই গুরুত্বপূর্ণ। পেশী সংকোচন হাড়কে শক্তিশালী করে তোলে। দ্রুত হাঁটা কিংবা ওয়েটলিফটিং করা বা অন্য যেকোন এক্সারসাইজ হাড়কে শক্তিশালী করে।

বাংলাদেশ জার্নাল/সেফু/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত