ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

বারান্দা হোক শান্তির সবুজ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২১, ১৩:০০  
আপডেট :
 ২৫ ডিসেম্বর ২০২১, ১৩:১১

বারান্দা হোক শান্তির সবুজ
ছবি: সংগৃহীত

ইট-পাথরের শহরে একটু শান্তি খুঁজেন অনেকেই, মন চায় সবুজের ছোঁয়া পেতে। কিন্তু এই ব্যস্ত শহরে চাইলেই কি যখন-তখন সবুজেরে পাওয়া যায়? হ্যা, তবে যারা দিনের কিছুটা সময় কফির মগ হাতে শান্তির রঙ সবুজে সময় কাটাতে চান তারা নিজের বাসার বারান্দাটাতেই গড়ে তুলতে পারেন সেরকম পরিবেশ। লাগাতে পারেন পছন্দের কিছু সবজু গাছ, লাগাতে পারেন সবজির চারাও। চলুন জেনে নেওযা যাক টবেই বারান্দায় বেড়ে উঠবে এমন কিছু সবুজ গাছের নাম-

পাতাবাহার গাছ বারান্দার জন্য আদর্শ। সবচেয়ে ভালো ব্যাপার, ফুল গাছের মতো এই গাছের পিছনে খুব বেশি সময় ব্যয় করতে হয় না। লাগিয়ে নিতে পারেন ক্যাকটাস বা সাকুলেন্ট জাতীয় গাছও। অ্যালোভেরা গাছের উপকারিতা অনেক। তাই বারান্দায় অবশ্যই রাখুন একটি অ্যালোভেরা গাছ।

ধনেপাতা আর পুদিনাপাতার মতো গাছও বারান্দায় খুব ভালো হয়। বাজার থেকে চারা কিনে লাগিয়ে নিলে দেখবেন পুরনো গাছ থেকেই আবার নতুন চারা জন্মাচ্ছে। আর গোটা ধনে ঘণ্টা চারেক ভিজিয়ে রেখে মাটিতে ছড়িয়ে দিলেও তার থেকে নতুন চারা গজায়।

করলা, টমেটো, পুঁইশাক কাঁচামরিচও চাষ করতে পারেন। এগুলোর বীজ থেকেই আবার নতুন চারা গাছ তৈরি করতে পারবেন।

তবে একেকটি গাছের জন্য এক-এক ধরনের যত্নের প্রয়োজন। যেমন পতাবাহার গাছে দিনে একবার জল দিলেই চলে। আবার ক্যাকটাসের ক্ষেত্রে সপ্তাহে একবার জল দিতে হয়। ফল ও সবজির গাছে নিয়ম করে সারের ব্যবহারও গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত