ঢাকা, রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে

এই শীতে ত্বকের যত্ন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২২, ১২:৫৪  
আপডেট :
 ০৬ জানুয়ারি ২০২২, ১৩:০১

এই শীতে ত্বকের যত্ন
জার্নাল ডেস্ক

সুন্দর ত্বক কে না পেতে চায়! সুন্দর মানেই উজ্জ্বল ও আকর্ষণীয় ত্বক হওয়া চাই। তাই ত্বক ভালো রাখতে মেয়েরা চেষ্টার ত্রুটি রাখে না। তবে বিভিন্ন কারণে ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যেতে পারে। তাই আগে জানা জরুরি কী কী কারণে ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যাচ্ছে। তবে শীতকালীন সময়ে ত্বকের বাড়তি যত্নের প্রয়োজন।

স্ট্রেস বা টেনশন মুক্ত থাকা

স্ট্রেস বা টেনশন হলো ত্বকের সব চেয়ে বড় শত্রু। মানুষ যদি দুশ্চিন্তাগ্রস্ত থাকে, তবে সেটা তার ত্বকে ধরা পড়ে। ফলে নিজেকে স্ট্রেসমুক্ত রাখতে হবে। থাকতে হবে টেনশন মুক্ত।

দূষণ থেকে দূরে থাকা

বাতাসে থাকা ধূলিকণা ও জীবাণু ত্বকের গভীরে পৌঁছে লোমকূপ বন্ধ করে দেয়। লোমকূপে জমে গিয়ে ত্বক মলিন করে তোলে ময়লা। এ থেকে ব্রণের সমস্যা হতে পারে। শীতকালে মূলত দূষণের ফলেই ত্বক ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়।

কম পানি পান

দিনে মানবশরীরে চার লিটার পানির প্রয়োজন হয়। এর অর্ধেকটা আমরা যে সব খাবার খাই, সেখান থেকেই পাই। তবে কিছু বাদ দিয়েও দিনে দুই লিটার পানির চাহিদা থাকেই। সেই পানিটুকু অন্তত ঠিকঠাক খেতে হবে। এর থেকে পানি কম খেলে ত্বকে তার প্রভাব পড়ে। রুক্ষ হয়ে পড়ে ত্বক।

কম ঘুম

প্রতিদিন আট ঘণ্টা ঘুমানো উচিত। চিকিৎসকরা তেমনই বলে থাকেন। ৮ ঘণ্টা যদি না-ও হয়, কম করে হলেও ৬ ঘণ্টা হতেই হবে। তবে রোজকার ঘুম যদি ৬ ঘণ্টা থেকে কম হয়, তবে তার নেতিবাচক প্রভাব পড়বেই আপনার ত্বকে।

চিনি ও তেল

চিনি ত্বকের শত্রু। শত্রু তেলও। চিনি আর তেল যত কম খাওয়া যাবে, ত্বক ততই ভালো থাকবে।

বেশি সূর্যালোক

সূর্যের আলো ত্বকের জন্য অত্যন্ত জরুরি। তবে অতিরিক্ত সূর্যের আলো, বিশেষ করে দুপুরের কড়া রোদ ত্বকের জন্য খুবই মারাত্মক। দীর্ঘদিন ধরে ত্বকে দুপুরের রোদ পড়লে ত্বক ক্ষতিগ্রস্ত হয়। আর এই ভাবে যদি ত্বকে আলট্রাভায়োলেট রশ্মি পড়ে তবে এর প্রভাবে ত্বকের ক্যানসারও হতে পারে। সূত্র: জি-নিউজ

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত