ঢাকা, রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ১৬ মিনিট আগে

স্কুবা ডাইভিং: দেখুন সমুদ্রের তলদেশের অপার সৌন্দর্য্য

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২২, ১৫:৪৬

স্কুবা ডাইভিং: দেখুন সমুদ্রের তলদেশের অপার সৌন্দর্য্য
ছবি: সংগৃহীত
জার্নাল ডেস্ক

আমরা অনেকেই কক্সবাজারে যাচ্ছি ঘুরতে। সমুদ্রতীরে কত সুন্দর মূহুর্তই না আমরা কাটাই। এই সময়টাকে আরও রোমাঞ্চকর করতে পারেন স্কুবা ডাইভিং-এ গিয়ে। মজার এক অভিজ্ঞতা এটি। স্কুবা ডাইভিং-এর মাধ্যমে আপনি যেতে পারবেন সমুদ্রের তলদেশে, দেখতে পারবেন সমুদ্রের অন্য এক জগৎ। ভাবুন, আপনার পাশ দিয়ে সাঁতার কাটছে রঙ্গীন সব মাছ, দারুণ এক অনুভূতি। বাংলাদেশেও এখন স্কুবা প্রশিক্ষণ শুরু হয়েছে। অপূর্ব সৌন্দর্যের আঁধার সেন্ট মার্টিনে আপনি চাইলেই এখন সাগর তলের এই অভিযান চালাতে পারবেন।

স্কুবা ডাইভিং-এ যাওয়ার সময় ডাইভার নিজের সঙ্গে শ্বাস নেয়ার জন্য প্রয়োজনীয় গ্যাস এবং বিশুদ্ধ বাতাস রাখে। ফলে ইচ্ছা মতো সাগরের নিচে ভেসে বেড়ানো যায়। বিশ্বের উন্নত দেশগুলোতে স্কুবা ডাইভিং খুবই জনপ্রিয়।

যে কেউ হুট করে চাইলেই কিন্তু স্কুবা ডাইভিং করতে পারবে না। এর জন্য নিতে হবে প্রশিক্ষণ। আছে আরো কিছু শর্ত। স্কুবা ডাইভিং এর জন্য আপনাকে অবশ্যই সাঁতার জানতে হবে। আপনি যতই ভাল সাঁতারু হন না কেন পানির নিচে বেশিক্ষণ ডুবে থাকা একটি ভিন্ন বিষয়, যা আপনাকে সেটি শিখতে হবে। স্কুবার ব্যবহার শিখতে হবে। যন্ত্রটি কিভাবে কাজ করে, কিভাবে বন্ধ করা যায়, হঠাৎ বন্ধ হলে কি করতে হবে এ সম্পর্কে পূর্ণ ধারণা নিতে হবে।

এছাড়াও পানির নিচে যোগাযোগ রক্ষার নিয়ম জানতে হবে। ওখানে যেহেতু আপনি কথা বলতে পারবেন না তাই কিছু ইশারার ভাষা জানা প্রয়োজন হবে। সেগুলো শিখে নিতে হবে।

তবে বড় কোন অপারেশন হয়ে থাকলে, হৃদপিণ্ডে কোন সমস্যা থাকলে, কখনো স্ট্রোক হয়ে থাকলে, ফুসফুস, কিডনি ইত্যাদিতে বড় কোন সমস্যা থাকলে, ঠাণ্ডাজনিত কোন অসুস্থতা থাকলে, শ্বাসকষ্ট এবং উচ্চ রক্তচাপ থাকলে স্কুবা ডাইভিং-এ যাওয়া যাবে না।

আর স্কুবা ডাইভিং-এ যাওয়ার আগে অবশ্যই কার্ডিয়াক স্ট্রেস টেস্ট ও ফুসফুসের স্ট্রেস টেস্ট করাতে হবে। এছাড়া সতর্কতা অবলম্বন করতে হবে কিছু বিষয়ে। যেমন- যে এজেন্সির কাছ থেকে প্রশিক্ষণ নিচ্ছেন সে এজেন্সি কতটা দক্ষ তা আগে ভালো করে খোঁজ নিন, স্কুবার যন্ত্রগুলো ঠিক আছে কিনা ভাল করে জেনে নিন। আবহাওয়া সম্পর্কে সচেতন থাকুন। সমুদ্রের জোয়ার ভাটার সময় জেনে নিন। ইন্সট্রাক্টর ছাড়া অভিজ্ঞ না হলে কখনোই একা ডাইভিং এর সিদ্ধান্ত নেবেন না।

দেশে স্কুবা প্রশিক্ষণের জন্য যোগাযোগ করতে পারেন

১। কোরাল ভিউ রিসোর্ট - ০১৯৮০০০৪৭৭৭

২। ঢাকা ডাইভার্স ক্লাব - ০১৭১১৬৭১১৩০

৩। ওশেনিক স্কুভা ডাইভিং সার্ভিং- ০১৭১১৮৬৭৯৯১

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত