ঢাকা, বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

শরীরচর্চার আগে-পরে কী খাওয়া জরুরি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২২, ১৫:২০

শরীরচর্চার আগে-পরে কী খাওয়া জরুরি
ফাইল ছবি
জার্নাল ডেস্ক

সুস্থ থাকার জন্য প্রতিদিন আমাদের নিয়ম মেনে শরীরচর্চা করা যেমন জরুরি। ঠিক তেমনই খাদ্যতালিকা কেমন হওয়া উচিত সেটিও ভীষণ গুরুত্বপূর্ণ।

পুষ্টিবিদদের মতে, শারীরিক ব্যায়াম বা শরীরচর্চার আগে বেশি বেশি খাওয়ার প্রয়োজন নেই। শরীরের শক্তি যোগাতে হালকা অথচ স্বাস্থ্যকর খাবার খাওয়াই শ্রেয়। শরীরচর্চার আগে এবং পরে কোন ধরনের খাবার খাওয়া উচিত তা আমরা অনেকেই জানি না।

চা বা কফি খেলে বেশ তরতাজা লাগলেও তাতে থাকা ক্যাফিন খুব সাময়িক ভাবে শক্তির সঞ্চার করে। চা ও কফি দুটিই শরীরকে ডিহাইড্রেট করে। শরীরচর্চার পূর্বেও চা ও কফি পান করলে আরও বেশি ডিহাইড্রেটেড অনুভব করার সম্ভাবনা থাকে। এ ছাড়া পেশি শক্ত হয়ে যেতে পারে, ফলে মাথা ঘুরতে পারে এবং অতিরিক্ত ক্লান্তি আসে৷ ওজন ঝরাতে শুধু ডায়েট নয়। থাকতে হবে পুষ্টিকর খাবারও। অন্যথায় হাজার চেষ্টা করেও তা ঝরানো সম্ভব নয়।

আমরা অনেকেই খালি পেটে জিমাগারে ব্যায়াম করার জন্য বেড়িয়ে যাই। যা একদমই ঠিক নয়। ওয়ার্কআউটের সময় আমরা শরীরের উপর চাপ দিয়ে থাকি। তাতে করে শরীরে ক্লান্তি ভাব চলে আসতে পারে। রক্তচাপ কমে যাওয়ার সম্ভাবনা যেমন থাকে তেমনি খালি পেটে থাকলে রক্তে শর্করার মাত্রাও বেড়ে যায়।

পুষ্টিবিদদের মতে,শরীরচর্চার ঠিক আগ মুহূর্তে খেলেও অস্বস্তি লাগতে পারে পাশাপাশি ঘুম পেতে পারে। সে ক্ষেত্রে ওয়ার্কআউটের আগে একটি ফল কিংবা এক মুঠো ড্রাই ফ্রুট খাওয়া যেতে পারে৷ তবে তা শরীরচর্চার ঠিক ১৫ মিনিট পূর্বে। আর ভারী খাবার খেয়ে থাকলে সে ক্ষেত্রে খাবার খাওয়ার অনন্ত ৯০ মিনিট পরে ওয়ার্কআউট করা উচিত। কারণ ঠিক মতো হজম হওয়ার জন্য এই সময়টা দরকার হয়। হালকা খাবার কিংবা স্ন্যাকসের পরে ৬০ মিনিট অপেক্ষা করে তার পরেই শরীরচর্চা করাই ভাল।

প্রি-ওয়ার্কআউট মিলের মতো, শরীরচর্চার পরের খাবারও ঠিক মতো খেতে হবে। সে ক্ষেত্রে প্রোটিন এবং স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট খেলে পেশির মেরামতিতে সাহায্য হয় এবং শক্তি আসে।

বাংলাদেশ জার্নাল/সেফু/এমএস

  • সর্বশেষ
  • পঠিত