ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

ইফতারে রাখতে পারেন দুই স্বাস্থ্যকর খাবার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২২, ১৪:১২

ইফতারে রাখতে পারেন দুই স্বাস্থ্যকর খাবার
ছবি: সংগৃহীত

চলছে রমজান মাস। সারাদিন রোজা রেখে শরীর সুস্থ রাখার জন্য প্রয়োজন সঠিক খাদ্য ও পানীয় নির্বাচন করা।

অনেকেই ইফতারের সময় ভাঁজাপোড়া খাবার খাবার খেতেই বেশি পছন্দ করেন। সারাদিন খালিপেট থাকার পর এসমস্ত ভাজাপোড়া খাবার খাওয়া শরীরের পক্ষে মোটেও ভালো নয়। এসব খাবার খেলে দেখা দিতে পারে এসিডিটির সমস্যা। যা পাকস্থলীতে অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে দেয়। সাধারণত মসলাযুক্ত খাবার, অতিরিক্ত ঝাল, ভাঁজাপোড়া জাতীয় খাবারে এই সমস্যা বেশি দেখা দেয়।

তা হলে কী খাবেন ইফতারিতে? যেহেতু প্রচণ্ড গরমের মধ্যেই রোজা রাখতে হবে সকলকে, তাই শরীরের প্রতি দিতে হবে বাড়তি নজর। পেটও ভরবে আর হজম করতেও অসুবিধা হবে না, চাই এমন খাবার।

এমন দুটি খাবার হলো দই চিড়া ও কাঁচা আমের শরবত।

দই চিড়া

পেট ঠাণ্ডা করতে, পানির অভাব পূরণে এবং একই সাথে ক্ষুধা মিটাতে চিড়ার গুরুত্ব অপরিসীম। তাই ইফতারের সময় বানিয়ে নিতে পারেন চিড়া দিয়ে মজাদার একটি খাবার। চিড়াকে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। ইফতারের আগ মুহুর্তে ভেজা চিড়ার সাথে পাকা কলা, টক দই অথবা মিষ্টি দই এবং খেজুর ছিঁড়ে একত্রে সব মিশিয়ে নিন। স্বাদ এর জন্য সামান্য পরিমাণ চিনি এবং একটু লবন মিশিয়ে নিতে পারেন। এটি খেলে এসিডিটির সমস্যা হওয়ার সম্ভাবনা কম থাকে।

কাঁচা আমের শরবত

রোজার সময় সারাদিন পানি খাওয়া হয়না। ফলে শরীরে দেখা দেয় ডিহাইড্রেশন। তাই পানির ঘাটতি পূরণের জন্য ইফতারে আপনি রাখতে পারেন মজাদার কাঁচা আমের শরবত। কাঁচা আমের সাথে পুদিনাপাতা, স্বাদ অনুযায়ী চিনি এবং সামান্য বিটলবণ মিশিয়ে একত্রে ব্ল্যান্ড করে নিলেই পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে মজাদার ও সুস্বাদু কাঁচা আমের শরবত। যা আপনার শরীরকে করে তুলবে প্রাণবন্ত এবং ডিহাইড্রেশন মুক্ত ।

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত