ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫০ মিনিট আগে
শিরোনাম

ডার্ক চকলেট খাওয়ার উপকারিতা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২২, ২০:৫৩

ডার্ক চকলেট খাওয়ার উপকারিতা

ছোট হোক কিংবা বড় আমরা কম বেশি সবাই চকলেট খেতে বেশ পছন্দ করি। সবার মন খুশি করে দেওয়ার মত উপহার হল চকলেট। চকলেটের লোভ সামলিয়ে রাখা বেশ মুশকিল হয়ে যায় আমাদের জন্য। তবে বাজারে রয়েছে চিনি ও দুধ দিয়ে তৈরি নানান রকম ক্যান্ডি যা খুবই অস্বাস্থ্যকর। তাই চকলেটের লোভ সামলাতে খেতে পারেন ডার্ক চকলেট।

বাজারে পাওয়া অন্যান্য চকলেটের চেয়ে ডার্ক চকলেট স্বাস্থ্যকর। বাজারের অন্যান্য চকলেটে প্রচুর পরিমাণে চিনি এবং দুধ যোগ করা হয়। কিন্তু এই ডার্ক চকলেট প্রস্তুত করা হয় রেগুলার চিনি দুধ ছাড়া। ডার্ক চকলেটে রয়েছে প্রচুর পুষ্টি উপাদান। এতে থাকে ফাইবার এবং খনিজ পদার্থ যা দেহের জন্য উপকারি।

আসুন জেনে নেই ডার্ক চকলেট এর উপকারিতা কি কি-

 ডার্ক চকলেট ওজন কমাতে সাহায্য করে।খাবার খাওয়ার ২০ মিনিট আগে ডার্ক চকলেট খাবেন। এতে করে মস্তিস্ক থেকে এক ধরণের হরমোন নিঃসৃত হয়। এই নিঃসৃত হরমোন খুদার পরিমাণ কমিয়ে দেয়। ফলে খাওয়ায়র পরিমাণ নিয়ন্ত্রণে আসে এবং ওজন হ্রাস পায় দ্রুত।

 বিষণ্নতা দূর ও মানসিক প্রশান্তিতে ডার্ক চকলেট বেশ উপকারি। ডার্ক চকলেটে থাকে ট্রিপটোফেন। এই ট্রিপটোফেন বিষণ্নতা রোধ করতে কার্যকরী ভূমিকা পালন করে। ডার্ক চকলেট মস্তিষ্কে ডোপামিন ক্ষরণ বাড়িয়ে শরীরে আনন্দের এক অনুভূতি তৈরি করে থাকে।

 ডার্ক চকলেট এনে দেয় ত্বকের উজ্জ্বলতা। গবেষকদের মতে, ডার্ক চকলেটে রয়েছে আয়রন, কপার, ম্যাগনেসিয়ামসহ আরও অনেক উপাদান যা আমাদের দেহে কোলাজেন তৈরি করে। কোলাজেন হল এক ধরনের প্রোটিন যা আমাদের দেহের ত্বক আরও মলিন করে তোলে।

 নানা রোগ প্রতিরোধে সহায়ক ডার্ক চকলেট। এটি আমাদের দেহের রোগ সৃষ্টিকারী কণাগুলো ধ্বংস করে এবং আমাদের দেহকে ক্যান্সারসহ নানা রোগ থেকে রক্ষা করে।

 আমাদের শরীরে ক্ষতিকর কোলেস্টেরলকে কমিয়ে দিয়ে উপকারি কোলেস্টেরল বাড়িয়ে দেয় ডার্ক চকলেট। ডার্ক চকলেটে রয়েছে কাজুবাদাম। এছাড়া এটি তৈরি হয় নির্ভেজাল প্রাকৃতিক সুইটনার কোকো দিয়ে। কোকোতে থাকে কোকোয়া বাটার যা আমাদের দেহের ক্ষতিকর কোলেস্টেরল কমিয়ে দেয় এবং দেহের উপকারি কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে দেয়।

 ডার্ক চকলেট ব্লাড প্রেশার বা রক্তচাপ কমায়। পাশাপাশি ডার্ক চকলেট গর্ভবতী মহিলাদের মানসিক চাপ কমাতে সাহায্য করে। সব সময় ভালো মানের ডার্ক চকলেট দেখে কেনার চেষ্টা করুন। ডার্ক চকলেটে স্বাস্থ্যের জন্য অনেক উপকারি কিন্তু তাই বলে এটি ইচ্ছেমতো খাওয়া যাবে না। কোন খাবারই অতিরিক্ত পরিমাণে খাওয়া উচিত নয়। তাই স্বাস্থ্য সচেতনার কথা চিন্তা করে ডার্ক চকলেট খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে কিন্তু তা হবে পরিমাণমতো।

বাংলাদেশ জার্নাল/এএস/এসএস

  • সর্বশেষ
  • পঠিত