ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

শিশুদের জন্য মজাদার চিজ কেক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২২, ২১:০৮

শিশুদের জন্য মজাদার চিজ কেক

বাচ্চারা কেক খেতে পছন্দ করে ভীষণ। কিন্তু বাহিরের দোকানের কেকের চাইতে চিজ বাচ্চাদের জন্য খুবই পুষ্টিকর। তবে বেশীরভাগ বাচ্চারা শুধু চিজ খেতে একদমই পছন্দ করে না। তাই ঘরেই সহজে তৈরি করে ফেলতে পারেন বাচ্চাদের জন্য মজাদার ও পুষ্টিকর চিজ কেক।

জেনে নেই চীজ কেক বানানোর উপকরণ গুলো কি কি-

 ৬০০ গ্রাম নরম চিজ

 ৫০ গ্রাম অরিও অথবা অন্য যেকোনো বিস্কুট

 আধা কাপ গলানো মাখন

 আধা চা চামচ ভ্যানিলা অ্যাসেঞ্চ

 ২৮৪ মিলি হেভি ক্রিম

 ৩/৪ কাপ আইসিং সুগার/চিনি গুড়ো

 পছন্দ অনুযায়ী ফল

প্রস্তুত প্রনালি:

কেকটি তৈরি করার জন্য একটি পাত্র নিতে হবে যার নিচের অংশ দিয়ে সহজেই পাত্রটি খোলা যায়। এরপর টিনের মাপে বেকিং পেপার কেটে টিনের তলায় বিছিয়ে দিন। এরপর পেপারটিতে ভালো করে বাটার অথবা ঘি মেখে নিন ।

এখন কেক এর বেইজ তৈরি করার জন্য বিস্কুট ভালো করে গুঁড়া করে একটি বাটিতে অথবা বড় কোন পাত্রে নিন। এরপর বাটার ও বিস্কুট গুঁড়া ভালো করে মিশিয়ে নিন। টিনে হাত দিয়ে চেপে চেপে বিস্কিট এর মিশ্রণটি বিছিয়ে দিন। এরপর ফ্রিজে ২ঘণ্টা রেখে দিন সব উপকরণ একত্রে সেট হওয়ার জন্য।

বিস্কুটটি হতে থাকার সময় একটি বাটিতে এ চিনি, চিজ, ভ্যানিলা অ্যাসেঞ্চ, হেভি ক্রিম দিয়ে ভালো করে বিট করুন। পুরোপুরি না মিশে যাওয়া পর্যন্ত এটিকে বিট করতে থাকুন। বিট করা হয়ে গেলে কেক মিশ্রন টি কেক এর বেইজটির উপর ঢেলে দিন। একটি চামচ দিয়ে মিশ্রণ টি আলতো করে মিশিয়ে দিন সমান করে। এরপর টিন ধরে একটু ঝাকিয়ে নিন যাতে কোন বাতাস বা বুদবুদ না থাকে। সারারাত ফ্রিজে রাখুন কেকটি।

পরেরদিন কেক টি ফ্রিজ থেকে নিয়ে টিন থেকে বের করে একটি প্লেট এ রাখুন। এরপর আইসিং সুগার, ক্রিম আর ভ্যানিলা ভালো করে মিশিয়ে কেক এর উপর আপনার পছন্দ অনুযায়ী সাজিয়ে নিন। ফল দিয়ে সুন্দর করে ডেকোরেশন করে পরিবেশন করুন মজাদার চিজ কেক।

বাংলাদেশ জার্নাল/এএস/এসএস
  • সর্বশেষ
  • পঠিত